শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ কাউন্সিলের সেই বীরদের সম্মান জানানো হলো

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানী বর্বর হানাদার বাহিনী ঢাকা শহরে নিরপরাধ মানুষের ওপর নারকীয় হত্যাকা- চালায়। তখন ব্রিটিশ কাউন্সিলের নিরাপত্তার দায়িত্বে থাকা আট পুলিশ সদস্যকেও পাকবাহিনী হত্যা করে। দীর্ঘ ৪৬ বছর পর ব্রিটিশ কাউন্সিলের থাকা সেই বীর শহীদদের সম্মান প্রদান করা হয়।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল প্রাঙ্গণে স্মৃতিস্তম্ভ উদ্বোধনের মধ্য দিয়ে শহীদদের সম্মাননা প্রদান করা হয়। স্মৃতিস্তম্ভটি উদ্বোধন করেন ব্রিটিশ কাউন্সিলের নির্বাহী পরিচালক স্যার কিরন ডেভেইন, দক্ষিণ এশিয়ার পরিচালক মার্ক স্টিফেন্স, বাংলাদেশের পরিচালক বারবারা উইকহ্যাম। এরআগে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির এই তিন পরিচালক। এ সময় তারা ব্রিটিশ কাউন্সিলের নানান কার্যক্রম তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে স্যার কিরন ডেভেইন ব্রিটিশ কাউন্সিলের বৈশ্বিক সাংস্কৃতিক কর্মকা- এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের ইতিবাচক সম্পর্কের বিষয়ে কথা বলেন। তিনি বলেন, তরুণদের শক্তিশালী সমাজ গঠনের সুযোগ করে দেয়ার উদ্দেশ্যে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের নেতৃত্বদানের ক্ষমতা ও একবিংশ শতাব্দীর দক্ষতাকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে দেশজুড়ে তরুণদের সঙ্গে সম্পৃক্ততাকে অগ্রাধিকার দিয়ে কাজ করছে ব্রিটিশ কাউন্সিল। এছাড়াও প্রতিষ্ঠানটি ইংরেজী ভাষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে নারীদের আত্মবিশ্বাসী করে তুলতে এবং তাদের ভবিষ্যতের ভিত্তি নির্মাণে বিশেষভাবে জোর দিয়ে কাজ করে। তিনি আরও বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে ধারণা ও জ্ঞানের বিনিময়ের ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ৭০ বছর ধরে দুইদেশের সর্বোচ্চমানের শিক্ষা, সমাজ ও শিল্পের বিস্তৃতি নিয়ে কাজ করে চলেছি যা এ দেশের প্রবৃদ্ধিতে ধারাবাহিকভাবে অবদান রেখে চলেছে।

সংবাদ সম্মেলনে বারবারা উইকহ্যাম বলেন, এ স্মৃতিস্তম্ভ উন্মোচনের মধ্য দিয়ে ব্রিটিশ কাউন্সিল ১৯৭১ সালের মার্চ মাসে কর্তব্যরত অবস্থায় প্রতিষ্ঠানটি রক্ষায় জীবনদান করা অসম সাহসী শহীদদের প্রতি সম্মান জ্ঞাপন করেছে। অনুষ্ঠান চলাকালীন প্যানেল আলোচকরা উপস্থিত গণমাধ্যমকর্মীদের ব্রিটিশ কাউন্সিল কার্যক্রম নিয়ে নানা প্রশ্নের জবাব দেন।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২