শনিবার ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থবছরের শেষ কার্যদিবসে সূচক ও লেনদেন বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন উভয় বেড়েছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি টাকা। এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৮ কোটি টাকা। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ৪১টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫৬ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৮৩ পয়েন্টে।

আইডিএলসি ইনভেস্টমেন্টের বাজার পর্যালোচনায় বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের শেষ কার্যদিবসে শুরুতে সূচকের পতন ঘটেছিল শেয়ার বিক্রির চাপ বাড়ার কারণে। কিন্তু কিছুক্ষণ পরই শেয়ার কেনার আদেশ বাড়ার কারণে সূচকের তীর ওপরে উঠে যায়। শেষদিনে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে সার্বিক লেনদেন বেড়ে ৮শ’ কোটি টাকা ছাড়িয়ে যায়। এর মধ্যে শুধু টেক্সটাইল খাতের লেনদেন হয়েছে ১৫০ কোটি টাকা, এছাড়া ব্যাংক খাতের লেনদেন হয়েছে ১১০ কোটি টাকার মতো। দরবৃদ্ধিতে শীর্ষে ছিল বস্ত্র খাতটি। এই খাতের মোট ১.৫ শতাংশ হারে দর বেড়েছে। অন্যদিকে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের দর হারিয়েছে দশমিক ৪ শতাংশ।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ ডরিন পাওয়ার, লঙ্কাবাংলা ফিনান্স, রিজেন্ট টেক্সটাইল, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, সিটি ব্যাংক, পেনিনসুলা চট্টগ্রাম, শাহজিবাজার পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক ও বে´িমকো।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলোÑ পেনিনসুলা চট্টগ্রাম, সিএ্যান্ডএ টেক্সটাইল, ডেল্টা স্পিনার্স, ফ্যামিলি টেক্স, জেনারেশন নেক্সট ফ্যাশন, নিটল ইন্স্যুরেন্স, আরএনস্পিনিং, আইসিবি সোনালী মিউচুয়াল ফান্ড ও সেন্টাল ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলোÑ শ্যামপুর সুগার, দুলামিয়া কটন, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, জিএসপি ফাইনান্স, ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, ইসলামিক ফাইনান্স, প্রাইম ব্যাংক, সিনোবাংলা, এশিয়ান টাইগার মিউচুয়াল ফান্ড ও প্রিমিয়ার লিজিং।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইর সার্বিক সূচক (সিএএসপিআই) ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫০৯ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ বে´িমকো, জেনারেশন নেক্সট ফ্যাশন, লঙ্কাবাংলা ফাইনান্স, আমরাটেক, লাফার্জ সুরমা সিমেন্ট, পেনিনসুলা চট্টগ্রাম, সাইফ পাওয়ারটেক, আরএন স্পিনিং ও নূরানী ডাইং।

শীর্ষ সংবাদ:
নবেম্বর-ডিসেম্বরে এসএসসি-এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         মেক্সিকো সফরে যাচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী         করোনা মোকাবিলায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব         শীঘ্রই বন্ধ হচ্ছে ট্রেনের শিডিউল বিপর্যয় ॥ রেলমন্ত্রী         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ’র সহায়তা চাইলেন         ভারতের পশ্চিমবঙ্গের হাসপাতালে ইনজেকশন দেওয়ার পর ১৫ শিশু অসুস্থ         নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         ‘আফগানিস্তানের বিনির্মাণ ও ভবিষ্যত দেশটির জনগনের হাতে’         ফ্রান্সের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে সময় লাগবে ॥ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী         কোভিডমুক্ত বিশ্ব গড়তে সার্বজনীন ও সাশ্রয়ী টিকা দাবি প্রধানমন্ত্রীর         শ্রমিক সংকট যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে, ইউরোপ জুড়ে জ্বালানির অভাব         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই         পটুয়াখালীতে তাবলীগ জামাতের সদস্যদের চেতনানাশক খাইয়ে সর্বস্ব লুট         মুক্তি পেয়েছেন কানাডায় আটক থাকা চীনের হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু         সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট