শুক্রবার ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইন কেনাকাটায় নানা অফার

অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইনে কেনাকাটা বাংলাদেশে এখন আর নতুন কিছু নয়। তথ্যপ্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে ইতোমধ্যেই ব্যাপক প্রসারিত হয়েছে অনলাইন কেনাকাটা। ঈদ উপলক্ষে বাড়তি আয়োজন চলছে দেশের অনলাইন মার্কেট প্লেসগুলোতে। অফার পেয়ে অনলাইনে কেনাকাটাও বাড়িয়ে দিয়েছেন দেশের মানুষ।

জানা গেছে, গত কয়েক বছর ধরে অনলাইনে কেনাকাটার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। তৈরি পোশাক থেকে শুরু করে দৃষ্টিনন্দন গহনা, ব্যাগ, কসমেটিকস, টুপি, আতর, জায়নামাজ, ইফতার আইটেমসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যই এখন পাওয়া যাচ্ছে অনলাইনে। দেশের শীর্ষস্থানীয় অনলাইন শপিং সাইট প্রিয়শপ ডটকম প্রতিবারের মতো আয়োজন করেছে মাসব্যাপী ‘অনলাইন ঈদ শপিং ফেস্টিভাল’। ঈদ উপলক্ষে নানা অফারে সাজানো হয়েছে এ ফেস্টিভাল। ৫০০ টাকার বেশি শপিং করলেই নিশ্চিত ক্যাশ ভাউচার, যে কোন মূল্যের কেনাকাটায় প্রিয়জনসহ হেলিকপ্টারে উড়ার সুযোগ রয়েছে প্রিয়শপে। এছাড়া বিভিন্ন পেমেন্ট মেথডে রয়েছে ছাড় ও ক্যাশব্যাক। এর মধ্যে বিকাশ পেমেন্টে ২০ শতাংশ ক্যাশব্যাক, এ্যামেক্স কার্ড পেমেন্টে ১০ শতাংশ ছাড়, মাস্টার কার্ড ব্যবহারকারীদের ১০ শতাংশ ছাড় এবং ইবিএল কার্ড ব্যবহারকারীরা পাচ্ছেন ৫ শতাংশ ডিসকাউন্ট।

প্রিয়শপের প্রধান নির্বাহী আশিকুল আলম খান বলেন, থ্রি-পিছ, গজ কাপড়, শাড়ি, বাহারি পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্ট, পোলো টি-শার্ট, বাচ্চাদের পোশাক, ইম্পোর্টেড জুয়েলারি, চশমা, ঘড়ি, ওয়ালেট, ঘর সাজানোর সামগ্রী, ইলেকট্রনিক্স ও প্রসাধনীসহ বাহারি সব পণ্যের পসরা নিয়ে সেজেছে প্রিয়শপ ডটকম। আমাদের প্রায় প্রতিটি পণ্যেই ঈদের বিশেষ মূল্য ছাড় আছে। তিনি জানান, পৃথিবীর যে কোন প্রান্ত থেকে ঝামেলাহীন ঈদের কেনাকাটায় পছন্দের পণ্যটি ঘরে বসেই অর্ডার করার নির্ভরযোগ্য সমাধান দিতেই আমাদের এ আয়োজন। এছাড়া ঈদ উপলক্ষে আমাদের বিক্রি থেকে আয় হওয়া অর্থের একটি অংশ গরিব শিশুদের ঈদের পোশাকের জন্য ব্যয় করা হবে। অনলাইনে ঈদ শপিংকে আরও জনপ্রিয় করার জন্য দেশের অন্যতম মার্কেটপ্লেস আজকেরডিল শুরু করেছে ৫০ শতাংশ ঈদ ক্যাশব্যাক অফার। যে কোন অনলাইন ক্রেতা বিকাশের মাধ্যমে এ্যাডভান্স পেমেন্ট করে অর্ডার করলেই পাবেন এ আকর্ষণীয় ক্যাশব্যাক সুবিধা। ১০ হাজারের বেশি ঈদ পণ্যে ৫০ শতাংশ ক্যাশব্যাক সুবিধা দিচ্ছে আকজেরডিল। এছাড়া আরও এক লাখ পণ্যে থাকছে ২০-৪০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক। ১১ জুন থেকে শুরু হওয়া এ অফার চলবে ১৯ জুন পর্যন্ত। বিভিন্ন পণ্যে মাস্টারকার্ডে পেমেন্টে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে এসোডটকম। এছাড়া রয়েছে প্যারিস ভ্রমণের সুযোগ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দিদারুল আলম সানি বলেন, ঈদ উপলক্ষে আমাদের মার্কেটপ্লেসে রয়েছে নানা ধরনের আয়োজন। আগের তুলনায় এবার বিক্রি অনেক ভাল।

ঈদ উপলক্ষে বেশ কয়েকটি অফার নিয়ে এসেছে ই-কমার্স সাইট বাগডুম ডটকম। এর মধ্যে রয়েছে সাপ্তাহিক ডিল, হ্যাপি আওয়ার। ঈদ উপলক্ষে মেয়েদের হাল ফ্যাশনের সব শাড়ি, কামিজ, ছেলেদের পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্টের আয়োজন রয়েছে বাগডুমে। এছাড়া রয়েছে জুয়েলারি ও লাইফস্টাইল পণ্য। বাগডুমে পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ৫ হাজার টাকার বাগডুম ঈদ কুপন। সিটি ব্যাংক, আমেরিকান এক্সপ্রেস কার্ডহোল্ডার, মাস্টারকার্ড ইত্যাদি কার্ডহোল্ডারদের জন্য নির্বাচিত শীর্ষস্থানীয় সব ব্র্যান্ডের ১১ শতাংশ ও বাংলালিংক প্রিয়জন গ্রাহকদের জন্য ৮ শতাংশ ছাড় রয়েছে। ব্র্যাক ব্যাংক স্টার কার্ডহোল্ডারদের জন্য প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টার অনন্য ডিপ ডিস্কাউন্ট অফার হ্যাপি আওয়ার চালু করেছে বাগডুম। অনলাইন মার্কেট থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের গ্রাহক গৃহিণী শরীফা রহমান বলেন, নিয়মিত অনলাইন মার্কেট থেকে কেনাকাটা করি। এ রমজানে যানজট আর বাড়তি ঝামেলা এড়াতে অনলাইন থেকেই পণ্যদ্রব্য কিনেছি। তবে কিছু পণ্যে সাধারণ মার্কেটের তুলনায় অনলাইন মার্কেটে বেশি দাম নেয়া হচ্ছে। ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজীব আহমেদ বলেন, ই-কমার্সে কিছু সমস্যা আছে- এটা বাস্তব। তবে এটা শুধু ই-কমার্সেই নয়। বাংলাদেশের সব ধরনের ব্যবসা-বাণিজ্যেই এ সমস্যা রয়েছে। সেখানে ই-কমার্স তো মাত্র দুই তিন বছরের ইন্ডাস্ট্রি। এখানে সমস্যা থাকাটাই স্বাভাবিক।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম