রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাক-লঙ্কা ‘কোয়ার্টার ফাইনাল’ আজ

শাকিল আহমেদ মিরাজ ॥ ফরমেট অনুযায়ী চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোয়ার্টার ফাইনাল বলে কিছু নেই। দুই গ্রুপের সেরা চার দল খেলবে সেমিফাইনালে। কিন্তু একটি করে জয় ও হারে বি গ্রুপটা জমিয়ে তোলে ভারত, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও পাকিস্তান। যেখানে সর্বোপরি পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে টুর্নামেন্টের গ্রুপপর্ব শেষ হচ্ছে আজ। জিতলে শেষ দল হিসেবে শেষ চারের টিকেট, হারলে বিদায়Ñ কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে উপমহাদেশীয় ক্রিকেটের দুই পরাশক্তির মধ্যকার লড়াইটা তাই বেনামি ‘কোয়ার্টার ফাইনাল’।

একদিকে আনপ্রেডিক্টেবল পাকিরা, অন্যদিকে আন্ডারডগ লঙ্কান শিবির। দু’দলের একটি যে সেমিতে যাবে আসরের শুরুতে সেটাই বা কে ভেবেছিল? চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে খেই হারানো সরফরাজ আহমেদের পাকিস্তান র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দেয়, আর প্রোটিয়াদের কাছে ধরাশায়ী এ্যাঞ্জেলো ম্যাথুজের শ্রীলঙ্কা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে দুর্দান্তভাবে সেমির রেসে উঠে আসে।

গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট, ক্রিকেটের অপর নাম রোমাঞ্চ বলেই এমন হয়, হয় পাকিস্তান বলে। অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, ‘ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। নিজেদের সামর্থ্যরে পুরোটা দিতে পারলে যে যে কোন দলকে হারানো সম্ভব, দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই আমরা সেটা দেখিয়েছি। সবাই জানে আমাদের শক্তির মূল জায়া হচ্ছে বোলিং। ভারতের বিপক্ষে সেই জায়গাটাই ছিল এলোমেলো, প্রোটিয়াদের বিপক্ষে পারফেক্ট। মোহাম্মদ আমির, ইমাদ ওয়াসিম, জুনায়েদ খান, হাসান আলি সবাই চমৎকার করেছে। ওদের কাছ থেকে আবারও সেরাটা আশা করছি। তবে এটা ঠিক আমাদের ব্যাটিং ও ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে।’ প্রতিপক্ষ হিসেবে লঙ্কানদের এতটুকু খাটো করে দেখছেন না ওয়ানডের নেতৃত্ব পাওয়ার পর প্রথম কোন বড় টুর্নামেন্টে খেলতে নামা সরফরাজ। রঙিন পোশাকের পাক অধিনায়ক বলেন, ‘মনে রাখতে হবে আইসিসির সেরা আটটি দল এখানে খেলতে এসেছে। শ্রীলঙ্কাও তার মধ্যে একটি। তারা টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ও বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে হারিয়েছে। আমাদের তাই শতভাগ নিংড়ে দিতে হবে।’

ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা ম্যাচটা জিতেছে ৩২১ রান চেজ করে, তাও আবার ৭ উইকেটের বিশাল ব্যবধানে। বাংলাদেশ-নিউজিল্যান্ডের পর যেটিকে এ পর্যন্ত টুর্নামেন্টের অন্যতম চিত্তাকর্ষক বলে গণ্য করা হচ্ছে। সরফরাজ তাই নিজেদের শক্তির সেরা জায়গা বোলিংয়ের ওপরই জোর দেয়ার কথা বলেছেন। প্রধান কোচ মিকি আর্থার ও টিম ম্যানেজমেন্টের গুরুত্বপূর্ণ সদস্যরা এই ম্যাচের আগে বোলারদের নিয়ে বিশেষ মিটিং করেছেন। সেটি তাদের বাড়তি দায়িত্ব উপলব্ধির জন্য। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে ২১৯ রানে বেঁধে রাখার কারিগর হাসান আলি ৩, জুনায়েদ ও ইমাদ ওয়াসিম প্রত্যেকে নেন ২টি করে উইকেট। সঙ্গে আমির ও আলোচিত লেগস্পিনার শাদাব খান আছেন। ব্যাটিংয়ে ওপেনার আজহার আলি, ইনফর্ম বাবর আযম, অভিজ্ঞ শোয়েব মালিক আর অধিনায়ক সরফরাজের ওপর অনেক কিছু নির্ভর করবে। সাবেক তারকা শহীদ আফ্রিদি বলেছেন, ব্যাটসম্যানরা সিরয়াস হলে কেবল সেমিফাইনাল নয়, পাকিস্তান আরও এগিয়ে যাবে।

১৯৯৬ বিশ্বকাপের আগে অর্জুনা রানাতুঙ্গা বলেছিলেন, ওয়ানডেতে বড় দলগুলোর মধ্যে শক্তির ব্যবধান কমে এসেছে, যার অর্থ যে কোন দলই এখন ভাল করতে পারে। সেবার তার নেতৃত্বেই বিশ্বচ্যাম্পিয়ন হয়ে তাক লাাগিয়ে দেয় লঙ্কানরা। ধীরে ধীরে অপরাজেয় হয়ে ওঠে। সনাথ জয়সুরিয়া, চামিন্দা ভাস, মুত্তিয়া মুরলিধরন, কি সব একেক নাম। গ্রেটদের বিদায়ের পর দলটিকে টানছিলেন মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা।

এ দু’জনের অবসরে বিপদে পড়ে শ্রীলঙ্কা। যার বড় প্রমাণ ওয়ানডে র‌্যাঙ্কিয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে পড়া। এবার চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে অধিনায়ক ম্যাথুজের সরল স্বীকারোক্তি, ‘আমরা আন্ডারডগ, তাই হারানোর কিছু নেই।’ দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম ম্যাচে বাজে হারের পরও তাই ভয়-ডরহীন ক্রিকেটই ভারতের বিপক্ষে ওই জয়। ৩২২ রান করে ইতিহাস গড়ার পথে সেদিন দুর্দান্ত ব্যাটিং করেন দানুশকা গুনাতিলকে (৭৬), কুশল মেন্ডিজ (৮৯), কুশল পেরেরা (৪৭), ম্যাথুজ (৪৫ বলে ৫২*) ও অসেলা গুনাথিলকে (২১ বলে ৩৪*)। ভাল বোলিং করেন তিন পেসার লাসিথ মালিঙ্গা, সুরাঙ্গা লাকমল আর নুয়ান প্রদীপ।

১৯৭৫ থেকে মুখোমুখি ১৪৭ ওয়ানডের ৮৪টি জিতে এগিয়ে পাকিস্তান। শ্রীলঙ্কার জয় ৫৮টিতে। টাই ১ ও পরিত্যক্ত ৪। শেষ পাঁচ দেখায় তিন জয় পাকিস্তানের। তবে ২০১৫’র জুলাইয়ে হাম্বানটোটায় সর্বশেষ ম্যাচটা জিতেছিল ম্যাথুজের দলই।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার