বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুর ভাষণ

  • সৈয়দ মোহাম্মদ শাহ আলম

মুক্তিযুদ্ধের পটভূমি তৈরি হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে, তিনি বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’। আমি নিজেও ওই ভাষণে উদ্বুদ্ধ হয়ে এবং প্রিয় মাতৃভূমিকে পাকিস্তানীদের রাহুগ্রাস থেকে মুক্ত করার মানসে যুদ্ধে অংশ গ্রহণ করি এবং এক্ষেত্রে আমার মায়ের ভূমিকা ছিল প্রবল।

আমি মনে করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সিডি কপি অথবা ভিডিও কপি, সরকারের উদ্যোগে বিনামূল্যে আমাদের প্রিয় মাতৃভূমির সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ে বিতরণ করে ছাত্রছাত্রীদের শোনানোর উদ্যোগ গ্রহণ করা দরকার। মুক্তিযুদ্ধ চলাকালীন ধারণকৃত দেশী-বিদেশী সাংবাদিকের ধারণকৃত ডকুমেন্টারি, সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দেখানোর পদক্ষেপ নেয়া হোক। সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে স্বাধীনতার ইতিহাসকে অন্তর্ভুক্ত করা জরুরী। প্রত্যেক উপজেলা, জেলায়, শহীদ, প্রয়াত ও জীবিত মুক্তিযোদ্ধাদের নাম নির্দিষ্ট স্থানে প্রদর্শনের ব্যবস্থা করা। বিশেষ বিশেষ দিবসে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের উপস্থিতির মাধ্যমে তাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের বর্ণনা শোনানোর বন্দোবস্ত করা। উপজেলাভিত্তিক মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধের বর্ণনাকে সঙ্কলনাকারে প্রকাশ করার উদ্যোগ নেয়া।

যে সব মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধে বিশেষ অবদান আছে তাদের সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানিয়ে ছাত্রছাত্রীদের মাঝে পরিচয় করিয়ে তাদের কাছ থেকে মুক্তিযুদ্ধের মূল কথা হলো ইতিহাস জানার ব্যবস্থা করা। আমরা যারা দেশকে ভালবাসি আমাদের সকলকে মনে রাখতে হবে যে আমাদের মুক্তির সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সারাবিশ্বে আমাদের জন্য গৌরবের।

লালমাটিয়া, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে