শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুধবার থেকে শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামীকাল ১৫ মার্চ বুধবার থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী জাতীয় এসএমই মেলা-২০১৭। মেলায় সারা দেশ থেকে ২০০টি এসএমই প্রতিষ্ঠান ২১৬টি স্টলে তাদের উৎপাদিত পণ্য মেলায় প্রদর্শিত হবে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। প্রতিদিন সকাল কাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা চলবে আগামী ১৯ মার্চ পর্যন্ত।

সোমবার ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম, জেনারেল ম্যানেজার শাহিন আনোয়ার, মিডিয়া উপদেষ্টা সালাম জোবায়ের প্রমুখ। মেলার আয়োজন করছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন।

এবারের মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচী, মিডিয়া সেন্টার, তথ্যকেন্দ্রের স্টল থাকবে। এবারের মেলায় প্রথম বারের মতো জাতীয় রাজস্ব বোর্ডের একটি স্টল থাকবে। মেলায় উপলক্ষে ব্যবসা বহুমুখীকরণ : নারী উদ্যোক্তাদের প্রস্তুতি, নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থাসমূহ এবং নন ফান্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেনএবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক তিনটি সেমিনার আয়োজন করা হয়েছে। এসএমই ফাউন্ডেশন জানায়, মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। কোন বিদেশী পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে এক লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া এসএমই খাতের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে নতুন উদ্যোক্তা তৈরি ও সৃজনশীল এনএসই খাত উদ্ভাবনের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন দ্বিতীয়বারের মতো ‘জাতীয় এসএমই ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগিতা-২০১৬’ আয়োজন হরেছে। এই প্রতিযোগিতায় প্রথম পুরস্কার বিজয়ী পাবে ৩ লাখ টাকা, দ্বিতীয় বিজয়ী পাবে ২ লাখ, তৃতীয় বিজয়ী পাবে ১ লাখ টাকা। সকলের জন্য সার্টিফিকেট ও ট্রফি প্রদান করা হবে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি : ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক