রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গত সপ্তাহে ডিএসইর পিই রেশিও বেড়েছে ১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে দশমিক ১৬ পয়েন্ট বা ১ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৬ দশমিক ১৫ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৫ দশমিক ৯৯ পয়েন্ট। বিশ্লেষকদের মতে, পিই রেশিও যতদিন ১৫ এর ঘরে থাকে ততদিন বিনিয়োগ নিরাপদ থাকে।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৯ দশমিক ৮ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৯ দশমিক ৪ পয়েন্টে, সিরামিক খাতের ২১ দশমিক ৯ পয়েন্টে, প্রকৌশল খাতের ২২ দশমিক ৯ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৬ দশমিক ৩ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুত খাতে ১৩ দশমিক ৭ পয়েন্টে, সাধারণ বীমা খাতে ১৫ দশমিক ৮ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ২৬ দশমিক ৯ পয়েন্টে। এছাড়া পাট খাতের পিই রেশিও মাইনাস ১৬ দশমিক ৫ পয়েন্টে, বিবিধ খাতের ৩২ দশমিক ২ পয়েন্টে, এনবিএফআই খাতে ৩২ দশমিক ৩ পয়েন্ট, কাগজ খাতের মাইনাস ১০৯ দশমিক ৭ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৯ দশমিক ৬ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ২৩ দশমিক ৬ পয়েন্টে, চামড়া খাতের ২৪ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ২০ পয়েন্টে, বস্ত্র খাতের ২৫ দশমিক ৯ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতে ২৬ দশমিক ৮ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের শীর্ষে চার খাত

অর্থনৈতিক রিপোর্টার ॥ সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যৌথভাবে লেনদেনের শীর্ষ স্থান দখল করে আছে চার খাত। আলোচ্য সপ্তাহে চার খাতেই ১৫ শতাংশ করে লেনদেন হয়েছে। খাতগুলো হচ্ছে- প্রকৌশল, বস্ত্র, ওষুধ-রসায়ন ও আর্থিক খাত। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, আলোচ্য সপ্তাহে প্রতিদিন সবচেয়ে বেশি লেনদেন করেছে ওষুধ-রসায়ন খাত। এই খাতে ১৬৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরে আর্থিক খাতে ১৬৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া প্রকৌশল খাতে ১৬৪ কোটি ১১ লাখ টাকা ও বস্ত্র খাতে ১৬২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরে ব্যাংক খাতে ১৪ শতাংশ, জ্বালানি-বিদ্যুত খাতে ৯ শতাংশ, বিবিধ খাতে ৫ শতাংশ, খাদ্য-আনুষঙ্গিক খাতে, ভ্রমণ-অবকাশ ও সিমেন্ট খাতে ২ শতাংশ করে লেনদেন হয়েছে। এছাড়া টেলিকমিউনিকেশন, ট্যানারি, সেবা-আবাসন, আইটি ও মিউচুয়াল ফান্ড খাতে ১ শতাংশ করে লেনদেন করেছে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী