সোমবার ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৮ ওষুধ কম্পানির অ্যান্টিবায়েটিক উৎপাদন বন্ধের নির্দেশ

২৮ ওষুধ কম্পানির অ্যান্টিবায়েটিক উৎপাদন বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার॥ আরও ২৮টি ওষুধ কম্পানির অ্যান্টিবায়েটিক (পেনিসিলিন, হরমোন, অ্যান্টি-ক্যানসার) উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৭২ ঘণ্টার মধ্যে উৎপাদন বন্ধ করে দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে স্বাস্থ্যসচিব, শিল্পসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ পাঁচজনকে বলা হয়েছে। এ বিষয়ে একটি সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আবেদনটি দায়ের করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে একই হাইকোর্ট বেঞ্চের নির্দেশে ২০টি কম্পানির সকল ধরনের ওষুধ ও ১৪টি কম্পানির সকল ধরনের অ্যান্টিবায়োটিক উৎপাদনও বন্ধই রয়েছে। মানসম্মত ওষুধ উৎপন্ন না করায় এ সকল কম্পানির লাইসেন্সও বাতিল করে দেন হাইকোর্ট। উৎপাদন বাতিল হওয়া আগের ২০টি ওষুধ কম্পানি হলো- এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা, বিকল্প ফার্মাসিউটিক্যাল, ডলফিন ফার্মাসিউটিক্যাল, ড্রাগল্যান্ড, গ্লোব ল্যাবরেটরিজ, জলপা ল্যাবরেটরিজ, কাফমা ফার্মাসিউটিক্যাল, মেডিকো ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ড্রাগ, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো কেমিক্যাল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, স্পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

অ্যান্টিবায়েটিক ওষুধ উৎপাদনের অনুমতি বাতিল করা ১৪টি কম্পানি হলো আদ-দ্বীন ফার্মাসিউটিক্যাল, আলকাদ ল্যাবরেটরিজ, বেলসেন ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল ড্রাগস, ব্রিস্টল ফার্মা, ক্রিস্ট্যাল ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, মিল্লাত ফার্মাসিউটিক্যাল, এমএসটি ফার্মা, অরবিট ফার্মাসিউটিক্যাল, ফার্মিক ল্যাবরেটরিজ, পনিক্স কেমিক্যাল, রাসা ফার্মাসিউটিক্যাল এবং সেভ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপদান করে চলেছেন         স্বাধীনতাবিরোধী শক্তি এখনও নানা ষড়যন্ত্র করছে ॥ কৃষিমন্ত্রী         সিরিজ বৈঠকের নামে ‘সিরিজ ষড়যন্ত্র’ করছে বিএনপি ॥ কাদের         কাল থেকে শাহজালালে যাত্রীদের করোনা টেস্ট শুরু         সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে অস্তিত্বহীন প্রতিষ্ঠানে ঋণ দেয়ার অভিযোগ         খালি চোখে গ্রহাণু দেখবে ২০০ কোটি মানুষ         আফগান জঙ্গীদের বিরুদ্ধে হামলা চালাবে যুক্তরাষ্ট্র         দেড় বছর পর খুলল ঢাবি গ্রন্থাগার         পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যবিভ্রাট, হাইকোর্টের রুল         পর্যটক আকর্ষণে ভিসা প্রক্রিয়া সহজ করার উদ্যোগ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২১         সোমবার এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ         প্রধানমন্ত্রীর জন্মদিনে আবারও টিকা ক্যাম্পেইন শুরু         দূষিত সমাজ ব্যবস্থার কারণে নদী দখল হয়েছে : নৌ প্রতিমন্ত্রী         ৫ দিনে পণ্য না পেলে অভিযোগ করা যাবে ভোক্তা অধিকারে         ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবার         ২৪ ঘণ্টায় হাসপাতালে আরও ২৪২ ডেঙ্গুরোগী         ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ঢেলে সাজানোয় সক্ষমতা বেড়েছে’         সব ই-কমার্স বন্ধ করে দেওয়া ঠিক হবে না : বাণিজ্যমন্ত্রী         বঙ্গবন্ধুকে নিয়ে ভুল তথ্য॥ এনসিটিবির চেয়ারম্যানকে হাইকোর্টে তলব