মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঙালীর একুশ একুশের বাঙালী

  • আসাদ মান্নান

বাঙালী আসলে এক ভাগ্যবান জাতি। ভাগ্যবান এ জন্য যে তাকে রক্ত দিয়ে সব কিছু পেতে হয়- যেন রক্তই তার একমাত্র পুঁজি, একমাত্র সম্বল, একমাত্র অবলম্বন, যেন রক্তই তার অহঙ্কার আর অঙ্গীকারের মূল ভিত্তি। প্রমাণ তার যেমনটা বলেছিলেন আমাদের মহামতি জাতির জনক : রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব -এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব, ইনশাল্লাহ! রক্ত ছাড়া সে হাঁটতে জানে না- পঙ্গু। রক্তই তাকে হাঁটতে শিখিয়েছে, চলতে শিখিয়েছে, বাঁচতে শিখিয়েছে এবং বাঁচাতে শিখিয়েছে। রক্তপাত ছাড়া যেমন কোন শিশু মাতৃগর্ভ ছেড়ে পৃথিবীতে আসে না।

সম্পর্কের মধ্যে দিয়েই তো ব্যক্তি ও সমাজ সামনের দিকে এগুতে থাকে। এগুতে হলে দাঁড়াতে হয়, দাঁড়াতে হলে চাই অবলম্বন। রক্তের সম্পর্কের মধ্য দিয়ে সে অবলম্বন তৈরি হয়। তাই অনেক সম্পর্কের মধ্যে রক্তসম্পর্কের প্রতি সবার একটু টান বেশি; অন্য সম্পর্ক ছিন্ন করা গেলেও রক্ত সম্পর্ক ছিন্ন করা যায় না, অস্বীকার করার সুযোগ নেই।

বাঙালীর সব মহৎ অর্জনে রক্তের একটা বিশাল ভূমিকা রয়েছে। কখনও সে রক্ত ঝরিয়েছে দিবালোকে, কখনও বা অন্তরালে বুকের ভেতরে তার অদৃশ্য রক্তক্ষরণ হয়েছে। রক্তই তাকে বীরের মর্যাদা দিয়েছে। প্রকৃত বীরজাতির যাবতীয় গুণাবলী ও লক্ষণাদি বাঙালীর রক্তে রয়েছে। শত্রুকে সে সহজে খতম করতে জানে আবার শত্রুকে সে সহজে আপনও করে নিতে পারে। বাঙালী সম্পর্কে আমার এ উপলব্ধিজাত মূল্যায়নে অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন। সেটাই স্বাভাবিক। কারও মতের সঙ্গে কারও মত মিলবে এমনটি না ভাবাই সমীচীন। যে সমাজে যত মত থাকবে সে সমাজ তত বেশি বিকশিত হবে, তত বেশি এগিয়ে যাবে সামনের দিকে। যতদিন বাঙালী মত ও পথ পায়নি ততদিন সে ছিল কর্মে ও মর্মে পরাধীন। অনেক সংগ্রাম আন্দোলন ও আত্মত্যাগের পর বাঙালী তার পথের দিশা লাভ করে। বলার অপেক্ষা রাখে না যে প্রধানত বঙ্গবন্ধুই বাঙালীকে মত ও পথ দেখিয়েছেন। কিন্তু এ মত ও পথের জন্যও তাকে রক্ত দিতে হয়েছে। অবাক হতে হয় হাতেগোনা কয়েকজন ভাষাশহীদের রক্ত পরবর্তীতে লাখো লাখো শহীদের রক্তের সঙ্গে মিশে গিয়ে আজ আমাদের জাতিরক্তে মিশে আছে! শহীদ যেমন মরে না, শহীদের রক্তও কখনও শুকিয়ে যায় নাÑ তা তার জাতিরক্তে মিশে নিরন্তর বহমান থাকে।

শীর্ষ সংবাদ:
এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার