রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুয়ালালামপুরে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে তলব

  • উনের ভাইয়ের রহস্যজনক মৃত্যু

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যাম হত্যার ঘটনায় মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার কুয়ালালামপুরে সে দেশে নিযুক্ত উত্তর কোরীয় রাষ্ট্রদূত ক্যাং চোলকে তলব করেছে এবং উত্তর কোরিয়ার নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। গত সপ্তাহে মালয়েশীয় বিমানবন্দরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎভাই ন্যামকে দুই নারী বিষ খাইয়ে হত্যার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে এক জাপানী টেলিভিশন। খবর বিবিসি ও গার্ডিয়ানের।

মালয়েশিয়ার পুলিশ মনে করে, ন্যাম যখন ফ্লাইটের জন্য অপেক্ষা করছিলেন তখনই তাকে বিষ খাইয়ে হত্যা করা হয়। মালয়েশীয় পুলিশ বলেছে, তারা এখন পলাতক চার উত্তর কোরীয়কে খুঁজছে। এর আগের মন্তব্যের জন্যও মালয়েশিয়ায় নিযুক্ত পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল। এ হত্যাকা-ের পেছনে উত্তর কোরিয়া জড়িত- এ নিয়ে ব্যাপক ঝড় ওঠে। যদিও সেখানে কোন নির্দিষ্ট প্রমাণ নেই এবং এ পর্যন্ত বিষয়টি নিয়ে যদিও কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি পিয়ংইয়ং। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে মালয়েশীয়া সরকারের বিরুদ্ধে রাষ্ট্রদূত চোল যেসব অভিযোগ করেছেন সেগুলো ব্যাখ্যা করার জন্য তাকে তলব করা হয়েছে।

তিনি মালয়েশীয় সরকারের ‘কিছু লুকানোর আছে’ বলে ইঙ্গিত করেছেন। রাষ্ট্রদূত আরও অভিযোগ করেন, মালয়েশিয়া ‘বিদেশী শক্তিগুলোর সঙ্গে গোপনে আঁতাত করছে এবং তাদের হয়ে কাজ করছে। পাশাপাশি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও ডেকে পাঠিয়েছে মালয়েশিয়া। জানিয়েছে, ‘পরামর্শ’ করার জন্য নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে তারা। ন্যাম কুয়ালালামপুর বিমানবন্দরে ম্যাকউয়ের ফ্লাইট ধরার অপেক্ষায় থাকার সময় তাকে মুখম-লে বিষ স্প্রে করা হয় বলে ধারণা পুলিশের। এর আগে বলা হয়েছিল, সুচের মাধ্যমে তাকে বিষ প্রয়োগ করা হয়ে থাকতে পারে। এ খুনে জড়িত সন্দেহে একজন উত্তর কোরীয়সহ আরও তিনজন গ্রেফতার হয়েছেন। সন্দেহের তালিকায় থাকা পলাতক আরও চারজনকে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ, এরা সবাই উত্তর কোরিয়ার নাগরিক।

কিম জং ন্যাম বেশিরভাগ সময় দেশের বাইরে থাকতেন। গত সোমবার দুই নারী মুখে বিষ স্প্রে করায় তার খিঁচুনি ওঠার পর হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। জাপানের ফুজি টিভি ওই ভিডিও সম্প্রচার করার পর চীনের সিসিটিভি, অস্ট্রেলিয়ার এবিসি নিউজসহ বিভিন্ন সংবাদমাধ্যম এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। ভিভিওতে দেখা যায়, কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের লাউঞ্জে এক নারী পেছন থেকে এক ব্যক্তিকে মুখ পেঁচিয়ে ধরলেন। ওই ব্যক্তি লুটিয়ে পড়লেন এবং ওই নারী দ্রুত হেঁটে বেরিয়ে গেলেন। কয়েকজন যাত্রীকেও এ সময় পেছন থেকে দৌড়ে যেতে দেখা যায় ভিডিওতে। পুরো ঘটনায় সময় লাগে মাত্র কয়েক সেকেন্ড। উত্তর কোরিয়ার সঙ্গে যে অল্প কয়টি দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে তার মধ্যে মালয়েশিয়া একটি। কিন্তু এ হত্যাকা-ের ঘটনায় দুই দেশের সম্পর্কের টানাপোড়েন দেখা দেয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬