সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মূত্রথলি ও মূত্রনালীর সংক্রমণ’ নারীদের সমস্যা ও তার প্রতিকার

নারীর মূত্রনালীর দৈর্ঘ্য ছোট এবং যোনিপথ, মূত্রপথ ও মলদ্বার কাছাকাছি অবস্থানের কারণে পুরুষের তুলনায় নারীরা এই সংক্রমণে বেশি আক্রান্ত হয়ে থাকেন। আনুমানিক ৬০ শতাংশ নারী তাদের জীবদ্দশার কোন না কোন সময় এই মূত্রথলি বা নালীর সংক্রমণের শিকার হন এবং ২৫ শতাংশ নারীদের ক্ষেত্রে ছয় মাসের মধ্যেই পুনরায় এই সংক্রমণে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে। মূত্রথলি ও নালীর এই সংক্রমণকে মেডিক্যালের পরিভাষায় টৎরহধৎু ঞৎধপঃ ওহভবপঃরড়হ বা সংক্ষেপে ইউটিআই বলা হয়।

উপসর্গ/লক্ষণ

(ক) ঘন ঘন প্রস্রাব হওয়া (খ) প্রস্রাবের সময় মূত্রনালীতে জ্বালাপোড়া হওয়া (গ) তলপেটে ব্যথা অনুভূত হওয়া (ঘ) প্রস্রাবে দুর্গন্ধ ও প্রস্রাব ঘোলাটে হওয়া (চ) জ্বর হওয়া (সাধারণত কেঁপে কেঁপে জ্বর আসা); (ছ) প্রস্রাব করার পর আবার প্রস্রাব হবে এমন অনুভূতি হওয়া।

মূত্রথলি ও নালীর সংক্রমণ রোধে কিছু পরামর্শ

ক্স পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা

ক্স পর্যাপ্ত পরিমাণে পানি পান করা

ক্স দৈহিক মিলনের আগে ও পরে প্রস্রাব করা

ক্স প্রস্রাবের বেগ চেপে না রাখা

ক্স প্রতিবার টয়লেট ব্যবহারের পর পরিষ্কার পানি দিয়ে সামনে থেকে পেছনের দিকে শৌচ করা

ক্স জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি হিসেবে স্পারমিসাইড (ফোম, জেল) অথবা ডায়াফ্রাম ব্যবহার পরিহার করা

ক্স সিনথেটিক কাপড়ের পরিবর্তে ঢিলেঢালা সূতি কাপড় ব্যবহার করা

ক্স মাসিকের সময় কাপড়ের পরিবর্তে উন্নতমানের পরিষ্কার ন্যাপকিন ব্যবহার করা

এছাড়া বর্তমানে মূত্রথলি ও মূত্রনালীর সংক্রমণ রোধে ক্র্যানবেরির ব্যবহার বিশ্বে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেছে যা আমাদের দেশে এখনও অনেকেরই অজানা। ক্র্যানবেরিতে বিদ্যমান প্রত্রন্থোসায়ানিডিন্স ও ফেনলিক উপাদানের মিশ্রণ ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলোকে মূত্রথলি ও মূত্রনালীর দেয়ালের গায়ে আটকে থাকতে দেয় না ফলে ক্ষতিকারক ব্যাকটেরিয়া স্বাভাবিক নিয়মে প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায়।

লেখক : ডাঃ শিপ্রা চৌধুরী

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

শীর্ষ সংবাদ:
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি