শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এফএ কাপের শেষ ষোলোতে ম্যানচেস্টার ইউনাইটেড

  • এ্যানফিল্ডে আজ রাতে লিভারপুল-চেলসি মহারণ

স্পোর্টস রিপোর্টার ॥ সহজ জয়ে ইংলিশ এফএ কাপ ফুটবলের শেষ ষোলো নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রবিবার রাতে চতুর্থ পর্বের ম্যাচে রেড ডেভিলসরা ৪-০ গোলে হারিয়েছে উইগান এ্যাথলেটিককে। ঘরের মাঠ ওল্ডট্র্যাফোর্ডে ম্যানইউ’র হয়ে গোলগুলো করেন মারোয়ানি ফেলাইনি, ক্রিস স্মার্লিং, হেনরিখ মাখিটারিয়ান ও বাস্টিয়েন শোয়েনস্টেইগার।

এদিকে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে আজ রাতে লিভারপুল-চেলসি মহারণ। লিভারপুলের মাঠ এ্যানফিল্ডে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি। লীগে ২২টি করে ম্যাচ শেষে ৫৫ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে চেলসি। আর নিদারুণ মন্দ সময় কাটছে লিভারপুলের। একের পর এক হারে বিধ্বস্ত জার্গেন ক্লপের দল। ৪৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে তার দল। দুঃস্বপ্নের মতো জানুয়ারি মাসটা কাটানো লিভারপুলের চ্যালেঞ্জ অন্তত মাসের শেষটা ভাল করা।

উইগানের বিরুদ্ধে বল নিয়ন্ত্রণে একক আধিপত্য থাকলেও গোল পেতে ৪৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় ম্যানইউকে। লম্বা সময় পর একাদশে ফেরা শোয়েনস্টেইগারের ক্রস থেকে হেডে গোল করেন বেলজিক তারকা ফেলাইনি। ২০১৬ সালের জানুয়ারির পর এ ম্যাচেই প্রথম ইউনাইটেডের শুরুর একাদশে ঠাঁই পেলেন জার্মান তারকা শোয়েইনি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের অধীনে নেয় স্বাগতিকরা। ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করা গোলটিও আসে হেড থেকে। এবার এ্যান্টোনিও মার্শিয়ালের বাড়ানো বলে মাথা ছোঁয়ান ক্রিস স্মর্লিং। ৭৪ মিনিটে মার্শিয়ালের বাড়নো বল প্লেসিং শটে জালে জড়ান মাখিটারিয়ান। আর ৮১ মিনিটে উইগানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন শোয়েইনস্টেইগার। গোলমুখ থেকে বাইসাইকেল কিকে লক্ষ্যভেদ করেন জার্মানির তারকা মিডফিল্ডার। ম্যাচ শেষে দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন ম্যানইউ কোচ জোশে মরিনহো।

চাপ সঙ্গী করেই ফর্মের তুঙ্গে থাকা চেলসির মুখোমুখি হচ্ছে লিভারপুল। নিজেদের মাঠে দ্য রেডসদের আরও বাজে অবস্থা। এবার ব্লুজদের কিভাবে সামাল দেয় সেটাই দেখার। তবে দলের বাজে ফলাফলের জন্য নিজেকে দায়ী করেছেন লিভারপুল কোচ জার্গেন ক্লপ। এফএ কাপের চতুর্থ রাউন্ডের ম্যাচে চ্যাম্পিয়নশিপের ক্লাব ওলভারহ্যাম্পটনের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছে লিভারপুল। ম্যাচে রাইট ব্যাক হিসেবে কনর রেনডাল ও তিনজন টিনএজার খেলোয়াড়কে নিয়ে মৌসুমে প্রথমবারের মতো নতুন একাদশ সাজিয়েছিলেন ক্লপ। এর ফলাফল হিসেবে তিনি পান টানা তৃতীয় পরাজয়। আটদিনের ব্যবধানে নিজেদের মাঠে এই তিনটি হার মেনে নিতে বাধ্য হয়েছে শিরোপার লড়াইয়ে নামা লিভারপুল।

সোয়ানসির কাছে পরাজয়ের কারণে ইতোমধ্যে প্রিমিয়ার লীগের শীর্ষ পয়েন্টধারী চেলসি নাগালের বাইরে চলে গেছে লিভারপুলের। সপ্তাহের মধ্যভাগে এ্যানফিল্ডেই লীগ কাপের সেমিফাইনালে সাউদাম্পটনের কাছে হার মানে ক্লপের শিষ্যরা। এমন অবস্থায় শীর্ষে থাকা চেলসির মোকাবেলা করবে লিভারপুল। আর এই কারণেই ওলভারহ্যাম্পটনের বিরুদ্ধে খর্বশক্তির দল সাজিয়েছিলেন বলে জানান ক্লপ। তবে ইংল্যান্ডের ফুটবল কিংবদন্তি গ্যারি লিনেকার ও লিভারপুলের সাবেক কিংবদন্তি মার্ক লরেনসনসহ প-িতরা সমালোচনা করেছেন কোচের। ক্লপের দল গঠনের কঠোর সমালোচনা করেন তারা। এসব অভিযোগ মেনে নিয়ে ক্লপ বলেন, আমিই এরজন্য দায়ী। এমন পারফর্মেন্সের জন্যও আমি দায়ী। আমি ভেবেছিলাম আমরা আরও ভাল করতে পারব। তবে আমরা তা পারিনি। এসব ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাকে নতুন করে ভাবতে হবে। এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ খেলা ছিল। তবে ভাল করতে পারিনি।

বরুশিয়া ডর্টমুন্ডের সাবেক কোচ বলেন, আমাকে জিজ্ঞেস করা হয়েছে লিভারপুলে এখনও পর্যন্ত এই ম্যাচটি আমার কাছে সবচেয়ে নিচুমানের কিনা। তবে আমি ঠিক জানি না, এটি কিনা। যদি এটি হয়ে থাকে, তাহলে এটিই হবে ঘুরে দাঁড়ানর জন্য আমাদের কাছে প্রধান উপকরণ। কারণ এরচেয়ে খারাপ খেলা সম্ভব নয়। এখন চেলসির বিরুদ্ধে আমাদের অগ্নিপরীক্ষা।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা