মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ ভূমিকম্প ও প্রস্তুতি

  • আতঙ্ক নয়;###;ইফতেখার আহমেদ টিপু

প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আতঙ্ক নয় সচেতনতাই এখন সময়ের দাবি। ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার পূর্বাভাস দেওয়ার মতো জ্ঞান মানুষের অজানা। ভূমিকম্প রোধের কোনো উপায়ও আমাদের জানা নেই। আমাদের দেশের ইতিহাসে ৯৩ বছর আগে সিলেটের শ্রীমঙ্গলে সর্বশেষ বড় মাপের অর্থাৎ ৭ মাত্রার বেশি ভূমিকম্প হয়েছিল। ১২৫ বছর আগে মধুপুরে আরেকটি ভূমিকম্প হয়েছিল যার মাত্রা ছিল ৭ মাত্রার কাছাকাছি। বলা যায়, গত ৯২ বছরে বাংলাদেশ নামের এ ভূখ-ে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির তেমন কোনো নজির নেই। তারপরও আতঙ্ক ছড়িয়ে পড়েছে নানা কারণে। প্রায় এক শ’ বছরের রেকর্ডে দেশ ভূমিকম্প থেকে নিরাপদ থাকলেও কখন যে সে দৈত্য নখর বসাবে তা আমাদের জানা নেই।

ভূমিকম্পের ইতিহাসের দিক থেকে বাংলাদেশ অনিরাপদ অথবা বড় ঝুঁকিপূর্ণ এলাকা বলার অবকাশ নেই। তারপরও সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক থাকাই বাঞ্ছনীয়। বিশেষ করে রাজধানী ঢাকায় ভূমিকম্প হলে তা বড় ধরনের বিপদ ঘটাবে। ইমারত নির্মাণ নীতিমালা না মেনে রাজধানীতে বাড়িঘর তৈরি করা হচ্ছে। বড় কোনো ভূমিকম্পের সময় এগুলোই হবে ধ্বংসযজ্ঞের প্রধান কারণ। এ ব্যাপারে নগরবাসী এখনো তেমন সচেতন নয়। ভূমিকম্প প্রতিরোধী বাড়িঘর তৈরির ব্যাপারে গড়ে ওঠেনি কোনো সচেতনতা। রাজধানী ঢাকা এবং এর আশপাশের অপরিকল্পিত নগরায়নের বিরুদ্ধে মানুষকে সচেতন করার দায়িত্ব সরকারের। আর মানুষের নাগরিক দায়িত্ব সেই সচেতনতায় সাড়া দেওয়া। সেই দায়িত্বে সাড়া দিতে হবে সরকারী-বেসরকারী দুই পর্যায় থেকেই। দায়িত্ববোধ থাকতে হবে দু’দিকেই। ভূমিকম্পের ঝুঁকি ভয়ে ভোগা নয়, নিজেদের রক্ষায় রাজধানী ঢাকার অধিবাসীদের সচেতন করে তুলতে হবে। ভূমিকম্প সম্পর্কে রাজধানীবাসীকে ধারণা দান, অগ্নিনির্বাপণ ও প্রাথমিক চিকিৎসা সম্পর্কে প্রশিক্ষণ, ভূমিকম্পের সময় ভবন থেকে জরুরীভিত্তিতে কিভাবে বের হওয়া যায় তা আগে থেকে জেনে রাখা এবং ভবন নির্মাণে যাতে সবাই বিল্ডিং কোড মেনে চলেন তা নিশ্চিত করতে হবে। প্রতিটি হাসপাতালে আহতদের সেবা দানের জন্য পর্যাপ্ত পরিমাণ বার্ন-ইউনিট চালু করতে হবে। ভূমিকম্প হলে উদ্ধারকাজ চালানো, আগুন নেভানো, যোগাযোগ ব্যবস্থা পুনরুদ্ধার ইত্যাদি সম্পর্কেও আগাম প্রস্তুতি থাকতে হবে।

বাংলামোটর, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়