বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেউ ফেলে দিচ্ছেন, কেউ পুড়িয়ে ফেলছেন অচল নোট

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের ৫০০ এবং ১০০০ টাকার নোট অচল ঘোষিত হয়েছে এক সপ্তাহ আগে। নরেন্দ্র মোদি বলেছিলেন কালো টাকা এবং জাল ভারতীয় নোট উদ্ধার করতেই এই সিদ্ধান্ত। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন সব ব্যাংক আর এটিএমের সামনে পড়ছে লম্বা লাইন- কেউ নোট বদল করবেন, কেউ নিজের এ্যাকাউন্ট থেকে টাকা তুলবেন। তা নিয়ে চলছে হাহাকার। অন্যদিকে, জমিয়ে রাখা অচল নোট নিয়ে কী করবেন, সেটা ভেবে না পেয়ে অনেকেই সেগুলো নষ্ট করে ফেলছেন অভিনব উপায়ে। কোথাও বস্তা ভর্তি অচল নোট নদীতে বা ডাস্টবিনে ফেলে দেয়া হচ্ছে, কোথাও পুড়িয়ে ফেলা হচ্ছে। উত্তরপ্রদেশের বেরিলি থেকে যেমন খবর পাওয়া গেছে বস্তা ভর্তি অচল নোট পুড়িয়ে ফেলার, তেমনই ওই রাজ্যেরই মির্জাপুরে গঙ্গা নদীতে স্নান করতে গিয়ে অনেকে আবিষ্কার করেছেন প্রচুর অচল নোট ভেসে যাচ্ছে।

মির্জাপুরের পুলিশ বলছে, নদীতে স্নান করার সময়ে প্রথমে কেউ কেউ ওগুলোকে মাছ ভেবেছিলেন, তারপরে তাদের মনে হয় শ্যাওলা। কিন্তু কাছে আসতেই দেখা যায় অচল ৫০০ আর ১০০০ টাকার নোট ওগুলো। যতগুলো সম্ভব উদ্ধার করে নিয়ে আসা হয়েছে।

ভারতের কয়েকটি সংবাদ মাধ্যম একটু মজা করে লিখেছে যে কেউ হয়তো পাপ স্খালনের জন্য গঙ্গায় নোটগুলো ভাসিয়ে দিয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন, গঙ্গায় স্নান করলে পাপ স্খালন হয়। আবার কলকাতায় দিন কয়েক আগে ডাস্টবিন থেকে পাওয়া গেছে দুই বস্তা অচল নোট। যাদবপুর থানার পুলিশ বলছে, গল্ফ গার্ডেন এলাকা থেকে তারা খবর পেয়েছিল যে একটা ডাস্টবিনে ছেঁড়া নোট পড়ে রয়েছে প্রচুর সংখ্যায়। সেখানে গিয়ে দুবস্তা নোট উদ্ধার করা গেছে, সব নোটগুলোই কাঁচি দিয়ে কাটা বলে মনে হচ্ছে। এক ব্যক্তি ময়লা থেকে কাগজ কুড়াতে গিয়ে ওই নোটগুলো খুঁজে পেয়েছিলেন। মহারাষ্ট্রেও ডাস্টবিন থেকে এক কাগজ কুড়ানি প্রায় ৫০ হাজার অচল নোট পেয়েছেন বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন