বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড্রোন থেকে ফেলা হবে দই!

একালে ড্রোন নামের উড়ন্ত বস্তুটি রীতিমতো আতঙ্কের নাম। কেননা তৃতীয় বিশ্ব বিশেষ করে আফগানিস্তান, পাকিস্তান, সিরিয়া, ইরাক, ইয়েমেন ও সোমালিয়ার মতো এশিয়া-আফ্রিকার দেশগুলোতে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ড্রোন হামলায় পাখির মতো মরছে হাজার হাজার নিরীহ নারী-পুরুষ-শিশু। আর পশ্চিমা দুনিয়ার আকাশে ব্যক্তিগত ড্রোন উড়িয়ে অনেকে অন্যের প্রাইভেসি নষ্ট করেন বা বিরক্তির কারণ হয়ে থাকেন। তবে ড্রোন যে শুধু অশুভেরই প্রতীক, তা কিন্তু নয় সব সময়।

ড্রোনকে এখন অনেক ইতিবাচক কাজে, ঝুঁকিপূর্ণ উদ্ধারকাজে সহায়ক হিসেবেও ব্যবহার করা হচ্ছে। মেনে নেয়া যাক, যে পশ্চিমা বিশ্বে ড্রোন সবসময় আতঙ্কের কারণ নয়। তাই বলে ড্রোনের সঙ্গে দই নামের খাবারটির সম্পর্ক কি? খুলেই বলি। যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হোপ কলেজে (ঐড়ঢ়ব ঈড়ষষবমব) এবার একটি খাদ্য প্রস্তুতকারক কোম্পানি (ঙৎধহমব খবধভ) তাদের তৈরি হিমায়িত দই ডেলিভারির কাজে ড্রোন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। গত ৪ অক্টোবর (মঙ্গলবার) থেকে ড্রোনের মাধ্যমে দই ডেলিভারির কাজ শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি। এ উপলক্ষে তারা বিশাল এক পার্টিও দিয়েছিল সেদিন। প্রতিবারে একটি ড্রোন ৩০ পাউন্ড হিমায়িত দই ডেলিভারি দিচ্ছে। চারটি রোটরে চলা এই ড্রোনটির গতি ঘণ্টায় মাত্র ৩০ মাইল। ক্যাম্পাসে দই নিয়ে পৌঁছতে ড্রোনটির সময় লাগে ১৫ মিনিট। ব্যাপারটা বেশ সাশ্রয়ী ও ঝামেলাহীন। ‘ড্রোন দিয়ে দই সরবরাহ শেষ পর্যন্ত ব্যবসায়িক দিক থেকে লাভজনক প্রমাণিত হলে পরে আরও বড় আকারে দই সরবরাহে ড্রোনের ভূমিকা সম্প্রসারণ করা হবে। মানে যুক্তরাষ্ট্রের অন্যান্য জায়গায়ও এই কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে’ এমনটাই জানিয়েছেন অরেঞ্জ লিফ কোম্পানির সিনিয়র ডিরেক্টর অব কমিউনিকেশন্স এমিলি পোর্ট।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records