রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালু হোক স্বাস্থ্যবীমা

দেশে চিকিৎসা ব্যয় বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এমবিবিএস পাস ডাক্তারের ফির নির্দিষ্ট কোন সীমা নেই। স্থানীয় চাহিদার নিরিখে ফি আদায় করা হয় চিকিৎসকের মর্জিমাফিক। দেশে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা খুব কম। যারা আছেন, তাদের অবস্থান ও চেম্বার প্রধানত রাজধানীকেন্দ্রিক। কোন দুরারোগ্য রোগ-ব্যাধিতে আক্রান্ত হলে সাধারণ মানুষ, নিম্নবিত্ত এমনকি মধ্যবিত্তের পক্ষেও তাদের কাছে পৌঁছানো ও চিকিৎসা নেয়া একরকম আকাশকুসুম কল্পনা। সরকারী হাসপাতাল ঢাকা ও বিভাগীয় শহর-নগরে কিছু আছে বটে, তবে সেগুলোতে প্রচ- রোগীর চাপ। সেই অনুপাতে চিকিৎসক, নার্স, আয়া ও ওষুধপত্র মেলে না। তদুপরি স্বল্পমূল্যে কিংবা বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার কথা বলা হলেও কড়ি না ফেললে মেলে না কিছুই। আবার একটু ভাল সেবা পাওয়ার আশায় বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে বাধ্য হয়ে ছুটোছুটি করলেও সেখানে গুচ্ছের খরচ। এর পাশাপাশি আছে নানা পরীক্ষা-নিরীক্ষা, এক্সরে ইতাদির খরচ। আজকাল ডাক্তাররা ল্যাব রিপোর্ট ছাড়া সহজে রোগ নির্ণয় করতে চান না। কেননা, সেখানেও আছে কমিশনের হাতছানি। গত কয়েক বছরে প্রায় সব রকম ওষুধের দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে। সাধারণের আয়ত্তের বাইরে। ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি-লিভারের ওষুধ তো অনেকক্ষেত্রে দুর্মূল্য ও দুর্লভ। ফলে সাধারণ আয়ের মানুষ পারতপক্ষে চিকিৎসকের দ্বারস্থ হতে চান না। এক হিসেবে দেখা যায়, প্রায় ৮০ শতাংশ চিকিৎসা ব্যয় বহন করতে হয় সাধারণ মানুষকে। বাকিটা বহন করে সরকার। অপ্রিয় হলেও সত্য যে, দেশের জনসংখ্যা অনুপাতে স্বাস্থ্য ও চিকিৎসা খাতে সরকারের ব্যয় বরাদ্দ অনেক কম। তদুপরি সর্বত্র এই সুবিধা সহজলভ্যও নয়। তবে সরকারের সদিচ্ছা ও আন্তরিকতা নিয়ে প্রশ্ন নেই। দেশব্যাপী কমিউনিটি ক্লিনিক সম্প্রসারণের মাধ্যমে সরকার যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। তবুও সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছাতে হলে সরকারের আরও অনেক কিছু করা দরকার। এই ক্ষেত্রে দেশের সব নাগরিককে স্বাস্থ্যবীমার আওতায় আনা এর অন্যতম সহায়ক হতে পারে।

এক হিসেবে দেখা যায়, দেশের ১৭ শতাংশ ক্যান্সার আক্রান্ত রোগীর পরিবার ব্যয়বহুল এই চিকিৎসার খরচ বহন করতে গিয়ে নেমে যায় দারিদ্র্যসীমার নিচে। শুধু চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে এত বিপুল সংখ্যক মানুষের দারিদ্র্যসীমার নিচে নেমে যাওয়ার বিষয়টি নিঃসন্দেহে উন্নয়নের প্রতিবন্ধক। এর সামাজিক এবং অর্থনৈতিক প্রভাব প্রকট ও সুদূরপ্রসারী। সবার জন্য স্বাস্থ্যবীমা এক্ষেত্রে প্রধান সহায়ক ভূমিকা পালন করতে পারে। ক্যান্সার, হৃদরোগ, লিভার ও কিডনির মতো জটিল রোগব্যাধি, অঙ্গ-প্রত্যঙ্গ-বোনম্যারো প্রতিস্থাপনের মতো ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে যাওয়া অধিকাংশ মানুষের পক্ষে সম্ভব নয়। যাদের অর্থবিত্ত আছে তাদের পক্ষে স্বাস্থ্যবীমায় অংশগ্রহণ করা অপেক্ষাকৃত সহজ হবে। যাদের তেমন অর্থকড়ি নেই, তারা নামমাত্র প্রিমিয়াম দিয়ে এর অন্তর্ভুক্ত হতে পারবে। বাকিটা দেবে সরকার স্বাস্থ্য ও চিকিৎসা খাতের তহবিল থেকে। অথবা গঠন করা যেতে পারে বিশেষ তহবিল। এ বিষয়ে প্রয়োজনে বীমা খাতের বিশেষজ্ঞদের মতামত ও পরামর্শ গ্রহণ করা যেতে পারে। বর্তমান সরকার দেশ থেকে দারিদ্র্য দূরীকরণে অঙ্গীকারাবদ্ধ। ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি তারা ভূমিহীন ও ছিন্নমূলদের আশ্রয় ও খাদ্য নিরাপত্তা দেয়ার কথাও বলেছে। এর পাশাপাশি স্বাস্থ্যরক্ষা ও চিকিৎসাসেবা প্রাপ্তির বিষয়টিও মানুষের মৌলিক অধিকারের পর্যায়ে পড়ে। সব নাগরিককে স্বাস্থ্যবীমার আওতায় নিয়ে আসার মাধ্যমে সরকার এই কাজটি শুরু করতে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬