বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রসনানের ছবি নিয়ে বিতর্ক

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে ‘পান বাহার’ নামে মুখ পরিষ্কার করার পণ্যের এক বিজ্ঞাপনে সাবেক জেমস বন্ড তারকা পিয়র্সে ব্রসনানের ছবি বের হওয়ার পর ব্রসনান অভিযোগ করেছেন তার ছবি ‘অননুমোদিত এবং বিভ্রান্তিকরভাবে’ ব্যবহৃত হয়েছে।

তিনি এ পণ্যের প্রস্তুতকারক অশোক এ্যান্ড কোম্পানিকে এই বিজ্ঞাপন থেকে তার সব ছবি সরিয়ে ফেলতে বলেছেন। এই পণ্যটিকে অনেকে তামাক পাতা দিয়ে তৈরি ‘পান মসলা’ এবং ‘গুটকা’র সমগোত্রীয় বলে মনে করেন। এগুলোতে তামাক, সুপারি ও লবঙ্গ মিশ্রিত থাকে- যা নেশা এবং আসক্তি সৃষ্টি করে। এটা খাওয়ার পর লোকের থুথু লাল হয়ে যায় এবং ভারতে লাখ লাখ লোক তা পানের পিকের মতো রাস্তায় ফেলে থাকে। এতে ক্যান্সার হতে পারে বলে মনে করা হয় এবং ভারতের বহু রাজ্যে এর বিক্রি বা প্রচার নিষিদ্ধ করা হয়েছে।

ব্রসনান বলেছেন, এই বিজ্ঞাপনে তাকে দেখা যাওয়ায় তিনি অত্যন্ত মর্মাহত হয়েছেন। এ ব্যাপারে মন্তব্য করার জন্য অশোক কোম্পানির কাউকে পাওয়া যায়নি। তাদের ওয়েবসাইটটিতে ‘মেরামতের কাজ চলছে’ বলে একটি বার্তা দেখা যায়।

তবে এই বিজ্ঞাপন যখন প্রথম বেরিয়েছিল তখন কোম্পানিটি বলেছিল, লোকের মনে এ পণ্যটি নিয়ে বিভ্রান্তি রয়েছে বলেই বিতর্ক তৈরি হয়েছে এবং পান বাহারে কোন তামাক বা নিকোটিন নেই।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ সৃষ্টি হয়েছে যে পিয়র্সে ব্রসনান ‘ক্যান্সারের পক্ষে প্রচার চালাচ্ছেন’।

ব্রসনান বলেছেন, কোম্পানিটি মিডিয়া এজেন্সিগুলোকে ব্যবহার করে তাকে এ পণ্যের দূত হিসেবে তুলে ধরেছে।

এতে যারা ক্ষুব্ধ হয়েছেন তাদের প্রতি দুঃখ প্রকাশ করে ব্রসনান বলেন, তার স্ত্রী, মেয়ে এবং অনেক বন্ধু ক্যান্সারে মারা গেছেন। তাই তিনি মানুষের স্বাস্থ্যের উন্নতির গবেষণার প্রতি অঙ্গীকারাবদ্ধ।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি