রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী দমন তৎপরতার প্রশংসা করলেন মার্কিন রাষ্ট্রদূত

কূটনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। তিনি বলেছেন, আমরা অত্যন্ত সফল কয়েকটি পুলিশ অভিযান দেখেছি। এর পেছনে পুলিশের সুষ্ঠু তদন্ত কার্যক্রম বলিষ্ঠ ভূমিকা রেখেছে। তবে জঙ্গীদের বিচারের মুখোমুখি করাও জরুরী। রবিবার পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, এটা খুব ভাল দিক যে, র‌্যাব ও পুলিশের নতুন এ্যাপ্লিকেশন চালু হয়েছে, যার মাধ্যমে জনগণ সাধারণ অপরাধ ও সন্ত্রাসী ঘটনা সম্পর্কে রিপোর্ট করতে পারছে। শনিবার জঙ্গীদের বিরুদ্ধে দেশের চারটি স্থানে অভিযান পরিচালিত হয়। সেই অভিযানে ১২ জঙ্গী নিহত হয়েছে। এ অভিযান সম্পর্কে মন্তব্য জানতে চাইলে মার্শা বার্নিকাট বলেন, এটির বিষয়ে আমি বিস্তারিত জানি না। তবে সন্ত্রাসীদের গ্রেফতার করা বা মেরে ফেলা নয়, তাদের বিচারের মুখোমুখি করা জরুরী। কিন্তু এর পেছনের মূল কারণ বের করতে না পারলে এগুলো যথেষ্ট নয়। পররাষ্ট্র সচিবের সঙ্গে আলোচনা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফর করেছেন। এছাড়া বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আমরা এখানে সহযোগিতার বিষয়গুলো আলোচনা করেছি।

সূত্র জানায়, ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে পঞ্চম নিরাপত্তা সংলাপ গত সপ্তাহে বাংলাদেশে অনুষ্ঠিত হয়। সেখানে নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদ দমন, গোয়েন্দা তথ্যবিনিময়, প্রতিরক্ষা বাহিনীর আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধিসহ সার্বিক নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হয়। এ সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সহযোগিতায় গত চার বছরে ধরে চলা আলোচনা ও সিদ্ধান্ত পর্যালোচনা করা হয়। বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস-চরমপন্থার সাম্প্রতিক উত্থানের প্রেক্ষাপটে নিবিড় সহযোগিতার বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

জঙ্গী ও সহিংস চরমপন্থীদের নিয়ন্ত্রণ ও হামলা ঠেকাতে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীগুলোর সক্ষমতা বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। প্রয়োজনের নিরিখে ও চাহিদা অনুযায়ী বাংলাদেশ সরকার এ সহযোগিতা নিতে আগ্রহী। সংলাপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের যুগপোযোগী প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হয়। রবিবার পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে নিরাপত্তা সংলাপে নেয়া সিদ্ধান্ত পর্যালোচনা করেন বার্নিকাট। এছাড়া কিভাবে সেসব সিদ্ধান্ত বাস্তবায়ন করা যায়, সেটাও আলোচনা করেন তারা।

শীর্ষ সংবাদ:
সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার