বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমধ্যসাগর থেকে সাড়ে ৬ হাজার শরণার্থী উদ্ধার

লিবিয়ার অদূরে ভূমধ্যসাগর থেকে সোমবার প্রায় ৬ হাজার ৫শ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এটাই সবচেয়ে বড় উদ্ধার অভিযান। ইতালীয় কোস্টগার্ড এ কথা বলেছে। খবর বিবিসি, টেলিগ্রাফ ও এএফপির।

লিবীয় শহর সাবরাথ থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে প্রায় ৪০টি সমন্বিত উদ্ধার মিশন চালানো হয় এ অভিযানে। ভিডিও ফুটেজে দেখা যায়, ইরিত্রিয়া ও সোমালিয়ার এ অভিবাসীরা তাদের একটি নৌকা থেকে সাগরে ঝাঁপিয়ে পড়ছে এবং উদ্ধারকারীদের দিকে সাঁতার কাটছে। অন্যরা সতর্কতার সঙ্গে শিশুদের নিয়ে উদ্ধার জাহাজে ওঠে। কোস্টগার্ড এক টুইটারে লিখেছে, ইতালি, বিভিন্ন মানবাধিকার সংস্থা ও ইইউয়ের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের জাহাজও এ উদ্ধার অভিযানে অংশ নেয়। অভিবাসীদের বহনকারী নৌযানগুলো ছিল ভূমধ্যসাগর অতিক্রমের পক্ষে খুবই দুর্বল এবং এগুলোর মধ্যে প্রযুক্তিগত সুবিধা ছিল না। অতিরিক্ত যাত্রীবোঝাই এ নৌযানগুলোতে জ্বালানি ছিল স্বল্প পরিমাণ। তারপরও অভিবাসীদের আশা ছিল, তারা ১৫-২০ মাইল পাড়ি দিতে পারবে এবং অপেক্ষারত উদ্ধারকারী জাহাজগুলোর কাছে পৌঁছাতে সক্ষম হবে। একই এলাকায় রবিবার ১ হাজার ১শ’র বেশি অভিবাসী উদ্ধার করা হয়েছে। গত বছর ১০ লাখের বেশি অভিবাসী ইউরোপ পৌঁছেছে। দেশগুলোতে দেখা দিয়েছে শরণার্থী সঙ্কট এবং এদের কীভাবে পুনর্বাসন করা যায় এ নিয়ে দেখা দিয়েছে বিভক্তি। লাখ লাখ আফ্রিকান উন্নত জীবনের আশায় ইউরোপ পৌঁছাবার জন্য প্রবেশ পথ হিসেবে বেছে নিচ্ছে বিপদসঙ্কুল ভূমধ্যসাগরের পথ। এদের সঙ্গে রয়েছে লিবিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত চলমান যুদ্ধ-সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাওয়া শরণার্থীরা। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলেছে, সোমবারের আগ পর্যন্ত এ বছর ইতালিতে শরণার্থী সংখ্যা প্রায় ১ লাখ ৬ হাজারে পৌঁছেছে। এদের বেশিরভাগ লিবীয় উপকূল থেকে যাত্রা করে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু