শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমধ্যসাগর থেকে সাড়ে ৬ হাজার শরণার্থী উদ্ধার

লিবিয়ার অদূরে ভূমধ্যসাগর থেকে সোমবার প্রায় ৬ হাজার ৫শ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এটাই সবচেয়ে বড় উদ্ধার অভিযান। ইতালীয় কোস্টগার্ড এ কথা বলেছে। খবর বিবিসি, টেলিগ্রাফ ও এএফপির।

লিবীয় শহর সাবরাথ থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে প্রায় ৪০টি সমন্বিত উদ্ধার মিশন চালানো হয় এ অভিযানে। ভিডিও ফুটেজে দেখা যায়, ইরিত্রিয়া ও সোমালিয়ার এ অভিবাসীরা তাদের একটি নৌকা থেকে সাগরে ঝাঁপিয়ে পড়ছে এবং উদ্ধারকারীদের দিকে সাঁতার কাটছে। অন্যরা সতর্কতার সঙ্গে শিশুদের নিয়ে উদ্ধার জাহাজে ওঠে। কোস্টগার্ড এক টুইটারে লিখেছে, ইতালি, বিভিন্ন মানবাধিকার সংস্থা ও ইইউয়ের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের জাহাজও এ উদ্ধার অভিযানে অংশ নেয়। অভিবাসীদের বহনকারী নৌযানগুলো ছিল ভূমধ্যসাগর অতিক্রমের পক্ষে খুবই দুর্বল এবং এগুলোর মধ্যে প্রযুক্তিগত সুবিধা ছিল না। অতিরিক্ত যাত্রীবোঝাই এ নৌযানগুলোতে জ্বালানি ছিল স্বল্প পরিমাণ। তারপরও অভিবাসীদের আশা ছিল, তারা ১৫-২০ মাইল পাড়ি দিতে পারবে এবং অপেক্ষারত উদ্ধারকারী জাহাজগুলোর কাছে পৌঁছাতে সক্ষম হবে। একই এলাকায় রবিবার ১ হাজার ১শ’র বেশি অভিবাসী উদ্ধার করা হয়েছে। গত বছর ১০ লাখের বেশি অভিবাসী ইউরোপ পৌঁছেছে। দেশগুলোতে দেখা দিয়েছে শরণার্থী সঙ্কট এবং এদের কীভাবে পুনর্বাসন করা যায় এ নিয়ে দেখা দিয়েছে বিভক্তি। লাখ লাখ আফ্রিকান উন্নত জীবনের আশায় ইউরোপ পৌঁছাবার জন্য প্রবেশ পথ হিসেবে বেছে নিচ্ছে বিপদসঙ্কুল ভূমধ্যসাগরের পথ। এদের সঙ্গে রয়েছে লিবিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত চলমান যুদ্ধ-সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাওয়া শরণার্থীরা। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলেছে, সোমবারের আগ পর্যন্ত এ বছর ইতালিতে শরণার্থী সংখ্যা প্রায় ১ লাখ ৬ হাজারে পৌঁছেছে। এদের বেশিরভাগ লিবীয় উপকূল থেকে যাত্রা করে।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২