সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক বাজারে পিছিয়ে পড়ছে চামড়া শিল্প

আন্তর্জাতিক বাজারে পিছিয়ে পড়ছে চামড়া শিল্প

অর্থনৈতিক রিপোর্টার॥ চামড়া শিল্প স্থানান্তর প্রক্রিয়া এখনও আটকে আছে ব্যবসায়ী ও সরকারের একে অপরকে দোষারোপের মধ্যেই। এই টানাপড়েনে আন্তর্জাতিক বাজারে পিছিয়ে পড়ছে বাংলাদেশের চামড়া শিল্প। প্রায় ১ যুগেরও বেশি সময় ধরে পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী স্থাপনে ব্যর্থ হওয়ায় এ দেশ থেকে ইতোমধ্যেই মুখ ফিরিয়ে নিয়েছেন অনেক আন্তর্জাতিক ক্রেতা।

পরিসংখ্যান বলছে, ২০১১-১২ অর্থবছরে চামড়া ও চামড়া জাত পণ্য থেকে দেশের রপ্তানি আয় ছিল ৪২ কোটি ৯৩ লাখ মার্কিন ডলার। যা ২০১৩-১৪ অর্থবছরে বেড়ে দাঁড়ায় ৭৪ কোটি ৫৫ লাখ টাকায়। তবে গেল কয়েক বছরে দেশের চামড়া শিল্পের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে হাজারীবাগ থেকে স্থানান্তর প্রক্রিয়া। এর মধ্যে গেল অর্থবছরে এ খাতের রপ্তানি আয় কমে দাঁড়িয়েছে ৬৬ কোটি ৬০ লাখ ডলারে।

শিল্প স্থানান্তরের বিষয়ে ব্যবসায়ীদের মধ্যেও দেখা গেল ভিন্ন মত। বাংলাদেশ টেনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ বলেন, সরকারের তরফ থেকে ২৫০ কোটি টাকা ক্ষতি পূরণ দেয়া হয়েছিল কিন্তু আমরা এখন পর্যন্ত পেয়েছি ৮১ কোটি টাকা। তবে কর্তৃপক্ষের দাবি, ব্যবসায়ীরা সাভারে উৎপাদন শুরু করলেই প্রকল্পের সব সুবিধা নিশ্চিত করতে পারবেন তারা।

এদিকে ইতোমধ্যে সাভারের চামড়া শিল্প নগরীতে উৎপাদন শুরু করেছে এমন প্রতিষ্ঠান ঘুরে দেখা গেল, তাদের উৎপাদন সক্ষমতা বেড়েছে কয়েক গুণ। পরিকল্পিত শিল্পনগরীতে আসার পর আন্তর্জাতিক ক্রেতাদের কাছে ইতিবাচক সাড়াও মিলছে বলে জানালেন তারা। হাজারীবাগ থেকে সাভার এই পথেই আটকে আছে দেশের চামড়া শিল্পের ভবিষ্যৎ। যার প্রভাবে বিশ্ববাজারে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। বিশেষজ্ঞরা বলেছেন, স্থানান্তর প্রক্রিয়া দ্রুত শেষ করতে পারলে এ খাত থেকে রপ্তানি আয় বেড়ে যাবে কয়েকগুণ।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত