সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানুষ মানুষের জন্য

  • রুহুল আমিন ভূঁইয়া

মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। মানুষের বিপদের সময় তার পাশে থেকে সহযোগিতা করাই মানুষের ধর্ম হওয়া উচিত। একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে যদি একটি প্রাণ বাঁচে; একজন মানুষ বাঁচার স্বপ্ন দেখে তাতেই হয়ত জীবনের সার্থকতা খুঁজে পাওয়া সম্ভব। বিভিন্ন সময় আমাদের সমাজ-রাষ্ট্রে প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে। তখন আমাদের সমাজের কিছু মানুষ অসহায় হয়ে পড়ে। ঠিক তখনই তাদের প্রয়োজন হয় সহযোগিতার। মানুষের জন্যই তো মানুষ। সঙ্কটে, বিপদে মানুষই ছুটে এসে সাহায্য করবে এই প্রত্যাশা আমরা করতে পারি। না হলে মানব-জন্ম অনেকটাই অসম্পূর্ণ থেকে যাবে। আমাদের তরুণ সমাজ এখন অনেক বেশি সচেতন এই কাজে। যার উদাহরণ রানা প্লাজা দুর্ঘটনায় সবার সম্মিলিত উদ্ধার চেষ্টায়। বিভিন্ন সময় দেখা যায় সামাজিক যোগাযোগের মাধ্যম (ফেসবুক) অনেক বন্ধু মিলে সংগঠন করে অসহায় মানুষের পাশে দাঁড়ায়। যুদ্ধক্ষেত্র কিংবা অন্যের সেবায় ঝুঁকি নিয়ে থাকেন এমন মানুষের সংখ্যা পৃথিবীতে কম নয়। হোক প্রশিক্ষিত অথবা আনকোড়া, বিপদে ছুটে যায় হাজারো স্বেচ্ছাসেবী। এমন উদাহরণ বাংলাদেশে অনেক। মানুষ তো মানুষের জন্যই।

কয়েকদিন আগে একটি নাটকের কাজে উত্তরা গিয়েছিলাম। রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছি সামনে দেখতে পেলাম একজন বয়স্ক বৃদ্ধ মহিলা ভিক্ষা করছে। সবাই তার সামনে দিয়ে হেঁটে যাচ্ছে সে সাহায্যের জন্য হাত পাতছে কিন্তু কেউ তাকে সাহায্য দিচ্ছে না। ব্যাপারটি আমি লক্ষ্য করি, তার মুখটা দেখে আমার ভীষণ মায়া লাগল। আমার কাছে তেমন বেশি টাকা ছিল না যা ছিল তা থেকে কয়টি টাকা তাকে দিলাম। আমরা সাধারণত আমাদের স্বার্থ পূর্ণ হওয়ার পরে, সামান্য একটা ধন্যবাদ জানাতেও কার্পণ্য করি, তবে এই বৃদ্ধা কাছে এসে তিনি কিছু বলতে চাইলেও বলতে পারলেন না, মুখে একটা মলিন হাসি আর চোখে সামান্য পানি দেখতে পেয়ে বুঝলাম, আমাকে কৃতজ্ঞতা জানাতে চাচ্ছেন। আসলে অনেকে বলে শহরের ব্যস্ত জীবন আমাদের অনেকটা যান্ত্রিক করে দিয়েছে। কিন্তু সত্যি কি আমরা যান্ত্রিক হয়ে গেছি? কই আমি তো আমার মধ্যে যান্ত্রিকতা দেখতে পাই না। আমি যে ওই বৃদ্ধাকে সাহায্য করলাম, সেটাতে কি আমার খুব ক্ষতি হয়ে গেল? সব কিছু কি টাকা দিয়ে মাপা যায়? যায় না। আমরা চেষ্টা করলেই এই মানুষগুলোর মুখে সামান্য একটা দিনের জন্য হাসি ফোটাতে পারি। সেই হাসি সেই সন্তুষ্টি আমার ও আমাদের আসল অর্জন।

মুলাদী, বরিশাল থেকে

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর