বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানুষ মানুষের জন্য

  • রুহুল আমিন ভূঁইয়া

মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। মানুষের বিপদের সময় তার পাশে থেকে সহযোগিতা করাই মানুষের ধর্ম হওয়া উচিত। একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে যদি একটি প্রাণ বাঁচে; একজন মানুষ বাঁচার স্বপ্ন দেখে তাতেই হয়ত জীবনের সার্থকতা খুঁজে পাওয়া সম্ভব। বিভিন্ন সময় আমাদের সমাজ-রাষ্ট্রে প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে। তখন আমাদের সমাজের কিছু মানুষ অসহায় হয়ে পড়ে। ঠিক তখনই তাদের প্রয়োজন হয় সহযোগিতার। মানুষের জন্যই তো মানুষ। সঙ্কটে, বিপদে মানুষই ছুটে এসে সাহায্য করবে এই প্রত্যাশা আমরা করতে পারি। না হলে মানব-জন্ম অনেকটাই অসম্পূর্ণ থেকে যাবে। আমাদের তরুণ সমাজ এখন অনেক বেশি সচেতন এই কাজে। যার উদাহরণ রানা প্লাজা দুর্ঘটনায় সবার সম্মিলিত উদ্ধার চেষ্টায়। বিভিন্ন সময় দেখা যায় সামাজিক যোগাযোগের মাধ্যম (ফেসবুক) অনেক বন্ধু মিলে সংগঠন করে অসহায় মানুষের পাশে দাঁড়ায়। যুদ্ধক্ষেত্র কিংবা অন্যের সেবায় ঝুঁকি নিয়ে থাকেন এমন মানুষের সংখ্যা পৃথিবীতে কম নয়। হোক প্রশিক্ষিত অথবা আনকোড়া, বিপদে ছুটে যায় হাজারো স্বেচ্ছাসেবী। এমন উদাহরণ বাংলাদেশে অনেক। মানুষ তো মানুষের জন্যই।

কয়েকদিন আগে একটি নাটকের কাজে উত্তরা গিয়েছিলাম। রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছি সামনে দেখতে পেলাম একজন বয়স্ক বৃদ্ধ মহিলা ভিক্ষা করছে। সবাই তার সামনে দিয়ে হেঁটে যাচ্ছে সে সাহায্যের জন্য হাত পাতছে কিন্তু কেউ তাকে সাহায্য দিচ্ছে না। ব্যাপারটি আমি লক্ষ্য করি, তার মুখটা দেখে আমার ভীষণ মায়া লাগল। আমার কাছে তেমন বেশি টাকা ছিল না যা ছিল তা থেকে কয়টি টাকা তাকে দিলাম। আমরা সাধারণত আমাদের স্বার্থ পূর্ণ হওয়ার পরে, সামান্য একটা ধন্যবাদ জানাতেও কার্পণ্য করি, তবে এই বৃদ্ধা কাছে এসে তিনি কিছু বলতে চাইলেও বলতে পারলেন না, মুখে একটা মলিন হাসি আর চোখে সামান্য পানি দেখতে পেয়ে বুঝলাম, আমাকে কৃতজ্ঞতা জানাতে চাচ্ছেন। আসলে অনেকে বলে শহরের ব্যস্ত জীবন আমাদের অনেকটা যান্ত্রিক করে দিয়েছে। কিন্তু সত্যি কি আমরা যান্ত্রিক হয়ে গেছি? কই আমি তো আমার মধ্যে যান্ত্রিকতা দেখতে পাই না। আমি যে ওই বৃদ্ধাকে সাহায্য করলাম, সেটাতে কি আমার খুব ক্ষতি হয়ে গেল? সব কিছু কি টাকা দিয়ে মাপা যায়? যায় না। আমরা চেষ্টা করলেই এই মানুষগুলোর মুখে সামান্য একটা দিনের জন্য হাসি ফোটাতে পারি। সেই হাসি সেই সন্তুষ্টি আমার ও আমাদের আসল অর্জন।

মুলাদী, বরিশাল থেকে

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫