শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রবি ও এয়ারটেলের মার্জারে আরও তিন শর্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ফোন অপারেটর রবি ও এয়ারটেলের একীভূতকরণের বিষয়ে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি তাদের অনাপত্তিপত্রও দিয়ে দিয়েছে। তারপরও একীভূতকরণের প্রস্তাবনায় নতুন করে আরও তিনটি পয়েন্ট যুক্ত হতে পারে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, মার্জারের (একীভভূতকরণ) প্রি-এ্যাম্বলে (প্রস্তাবনা) নতুন করে আরও তিনটি বিষয় বা পয়েন্ট যোগ করা হতে পারে। পয়েন্ট তিনটি কারও পক্ষে বা বিপক্ষে যাবে না। তবে তা একীভূতকরণের প্রস্তাবনা চূড়ান্তকরণের ক্ষেত্রে সৌন্দর্যবর্ধন করবে। ওই কর্মকর্তা জানান, নতুন করে একীভূতকরণের প্রস্তাবনায় সরকারের টেলিযোগাযোগ খাতের কিছু সাফল্যের খবর যুক্ত করা হতে পারে। এ সরকারের (আওয়ামী লীগ) আমলে অনলাইন ইন্টারনেট চালু, সাবমেরিন কেবলে যুক্ত হওয়া, মোবাইল ফোন অপারেটর উন্মুক্ত করে দেয়া, আইজিডব্লিউ, আইআইজি লাইসেন্স, আইসিএক্স, এনটিটিএন লাইসেন্স দেয়ার কথা বলা থাকতে পারে। ডিজিটাল নিরাপত্তা তথা সিকিউরিটির বিষয়টিও যুক্ত করা হতে পারে প্রস্তাবনায়। সম্প্রতি ডিজিটাল সিকিউরিটি নিয়ে বিভিন্ন ধরনের সমস্যা হচ্ছে। ভবিষ্যতে এ সমস্যা যাতে আরও প্রকট না হয়, সে কারণে আগে থেকেই সতর্কতা হিসেবে বিষয়টি অন্তর্ভুক্ত করা হতে পারে।

এছাড়া মোবাইল ফোন অপারেটরগুলোর সামাজিক দায়বদ্ধতা তহবিলের (এসওএফ) বিষয়টি যুক্ত হতে পারে প্রস্তাবনায়। ওই কর্মকর্তা বলেন, অর্থ মন্ত্রণালয়ের কিছু প্রস্তাব ও পর্যবেক্ষণ রয়েছে বিষয়টি নিয়ে। ওই বিষয়টিও যুক্ত করা হতে পারে প্রস্তাবনায়।

এদিকে, অপারেটর দুটির একীভূতকণের বিষয়ে বিটিআরসি এরই মধ্যে গত ৮ আগস্ট উচ্চ আদালতে অনাপত্তিপত্র পাঠিয়ে দিয়েছে। বিষয়টি জানতে চাইলে কমিশনের সচিব সরওয়ার আলম জানান, কমিশনের অনাপত্তিপত্র উচ্চ আদালতে পাঠিয়ে দেয়া হয়েছে। আদালতের সিদ্ধান্তের পর একীভূতকরণ চূড়ান্তকরণের দিকে অগ্রসর হবে। এর আগে গত নবেম্বরে ‘প্রতিযোগিতা কমিশনের মাধ্যমে বাজার মূল্যায়ন করে মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার আবেদনের নিষ্পত্তি কেন করা হবে না’ তা জানতে চেয়ে রুল দেয় হাইকোর্ট। এয়ারটেল গ্রাহকের নাজমুস সাকিব আল-আযমের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ফরিদ আহমদ শিবলীর বেঞ্চ এ আদেশ দেন। জানা গেছে, বিটিআরসি যে অনাপত্তি দিয়েছে, সেখানে ১৫টি শর্ত দেয়া হয়েছে। বিটিআরসির লিগ্যাল ও লাইসেন্সিং বিভাগের জ্যেষ্ঠ সহকারী পরিচালক এসএম গোলাম সারোয়ার স্বাক্ষরিত ওই অনাপত্তিপত্রে যে ১৫টি শর্তের কথা উল্লেখ করা হয়েছে, তার উল্লেখযোগ্য হলোÑ দুটি অপারেটরেই কমিশনের কাছে বকেয়া থাকলে তা পরিশোধ করতে হবে। কোম্পানি দুটির সবকিছুতেই আইনানুগ কর্তৃপক্ষ/সংস্থা/ আদালতের অনুমোদন থাকতে হবে। অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে কোন শেয়ার হস্তান্তর বা ক্রয়-বিক্রয় করা যাবে না।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা