রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম কাস্টমসের ৩১ হাজার কোটি টাকা রাজস্ব আদায়

  • লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার কোটি কম

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সদ্য সমাপ্ত অর্থবছরে রাজস্ব আদায়ের এনবিআর নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টম হাউস। দেশের একক বৃহত্তম রাজস্ব যোগানদাতা এ সংস্থার আদায় করেছে ৩১ হাজার ২৯৯ কোটি ৯১ লাখ টাকা। এই আয় আগের বছরের তুলনায় বেশি হলেও এবারের ধার্য্য করা লক্ষ্যমাত্রার চেয়ে কম।

কাস্টমস সূত্রে জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৩ হাজার ১২১ কোটি ১১ লাখ টাকা। আদায় হয়েছে ১ হাজার ৮২১ কোটি টাকা কম। প্রাপ্ত তথ্যে দেখা যায়, অর্থবছরের ডিসেম্বর, ফেব্রুয়ারি, মার্চ ও মে মাস ছাড়া বাকি নয় মাসেই রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে কম হয়েছে। কাস্টমসের সংশ্লিষ্ট বিভাগ থেকে জানানো হয়, কিছু পণ্যের শুল্কহার হ্রাস করায় টার্গেট অর্জন করা সম্ভব হয়নি। অর্ধ শতাধিক পণ্যে রাজস্ব আদায় কমেছে। ব্যাংক গ্র্যারান্টির সঙ্গে সংশ্লিষ্ট রাজস্ব পুরোপুরি আদায় না হওয়াও ঘাটতির অন্যতম কারণ। তাছাড়া মামলাজনিত কারণে আটকে আছে বিপুল অঙ্কের রাজস্ব।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার হোসেন আহমেদ জানান, লক্ষ্যমাত্রার চেয়ে অর্জন কম হলেও এ আদায় সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৫শ’ কোটি টাকা বেশি। তিনি বলেন, নানা কারণে রাজস্ব আদায় কম হতে পারে। অনেক সময় পণ্যের শুল্কহার হ্রাস বৃদ্ধিজনিত কারণেও রাজস্ব আদায়ে হেরফের হয়। উচ্চ আদালতে আটকে থাকা মামলাগুলোর বিকল্প বিরোধ নিষ্পত্তি হলে আয়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হবে।

বিবিআইএন বিজনেস ফোরামের যাত্রা শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল (বিবিআইএন) এ চার দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বিজনেস ফোরামের যাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার কলকাতার ললিত ওবেরয় হোটেলে সার্কভুক্ত চারটি দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনের কর্মকর্তাদের উপস্থিতিতে এর উদ্বোধন করা হয়।

ইন্ডিয়ান চেম্বার অব কর্মাসের ব্যবস্থাপনায় বাংলাদেশ ফেডারেশন অব চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), ভুটান চেম্বার অব কর্মাস, ফেডারেল অব নেপাল চেম্বার অব কর্মাসের প্রতিনিধিরা এ সভায় যোগ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান- এ চার অঞ্চলের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে যথেষ্ট বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। এ সময় তিনি যৌথ ব্যবসার বিষয়ে জোর দেন।

পশ্চিমবঙ্গের পুর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরাদ হাকিম উদ্বোধনী বক্তব্যে দু’দেশের মধুর সম্পর্ককে স্মরণ করে বলেন, আমারা সুসম্পর্ক রক্ষা করে চলেছি এবং অর্থনৈতিকভাবে দু’দেশ একই সঙ্গে উন্নতির দিকে এগিয়ে যাবে।

ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে সিদ্ধার্থ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতি বছর সাড়ে চার বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এ সময় তিনি চা, পাটশিল্পের ক্ষেত্রে দু’দেশের সম্ভাবনার কথা তুলে ধরেন।

১৫ জুলাই থেকে শিলিগুড়িতে শুরু হবে বিবিআইএন বিজনেস এক্সপো। তিন দিনব্যাপী এ মেলা চলবে ১৭ জুলাই পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪