শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির প্রতিপক্ষ আজ ইউক্রেন

  • তুরস্কর মুখোমুখি ক্রোয়েশিয়া পোল্যান্ডের বাধা নর্দান আয়ারল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। কিন্তু দুই যুগ পর শিরোপা পুনরুদ্ধারের পরই যেন খেই হারিয়ে ফেলে দলটি। ফর্ম ও ফিটনেস হীনতাসহ নানান সমস্যায় জর্জরিত জোয়াকিম লোর দল ইউরো মিশনে নামছে আজ। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হবে তারা। টুর্নামেন্টে জার্মানরা দুই বছর আগে ব্রাজিল বিশ্বকাপের মতো অবস্থানে যেতে পারবে কিনা তা নিয়ে এবার যথেষ্ট সংশয় রয়েছে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর মুহূর্তে জার্মানরা দারুণভাবেই মিস করবে দলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফিলিপ লামকে। কেননা বিশ্বকাপ জয়ের পরপরই যে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেন তিনি। এখন পর্যন্ত তার শূন্যতা পূরণ করতে ব্যর্থ হয়েছেন কোচ জেয়াকিম লো। দলের পারফর্মেন্সে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে ইনজুরি।

জার্মান দল নিয়ে সমালোচকদের ক্রমবর্ধমান সমালোচনাও তাদের ইউরো অভিযানের আত্মবিশ্বাসে চিড় ধরিয়ে দিচ্ছে। বাছাই পর্বের দুটি এ্যাওয়ে ম্যাচেই আয়ারল্যান্ড ও পোল্যান্ডের কাছে হেরেছে তারা। শুধু তাই নয়, গত মার্চে নিজেদের মাঠেই ইংল্যান্ডের বিপক্ষে ২ গোলে এগিয়ে যাওয়ার পরও ৩-২ গোলে হেরেছে বিশ্বচ্যাম্পিয়নরা। আর বেশ ক’জন অভিষিক্ত খেলোয়াড়সহ অনভিজ্ঞ সেøাভাকিয়ার বিপক্ষে গত শনিবার প্রীতি ম্যাচেও সংগ্রাম করতে হয়েছে পূর্ণ শক্তির জার্মান দলকে। যে ম্যাচে লজ্জাজনকভাবে হার মানে তারা। তার স্বীকার করেন লোও। তিনি বলেন, যেটুকু দেখতে পেয়েছি তাদের উন্নতির জন্য আমাদের দরকার একটি বা দুটি স্ক্রু। প্রীতি ম্যাচগুলোতে আমরা যোগ্যতা প্রদর্শন করতে পারিনি। এবার অপেক্ষাকৃত তারুণ্য নির্ভর দল গঠন করেছেন জার্মান কোচ। এখানেও বিপত্তি। বরুশিয়া ডর্টমুন্ডের তারকা ফুটবলার মার্কো রেউস ও রোমার রক্ষণসৈনিক এ্যান্টনিও রয়েডিগারকে ইনজুরির কারণে পাচ্ছেন না তিনি। রয়েডিগারের অনুপস্থিতি মানেই হচ্ছে ডর্টমুন্ড থেকে সম্প্রতি বেয়ার্ন মিউনিখে যোগ দেয়া ম্যাটস হিউমেলসের একাদশে ফেরা। লিলিতে অনুষ্ঠেয় ম্যাচের প্রথম একাদশেই থাকছেন অধিনায়ক বাস্তিয়ান শোয়েইনস্টেইগার। দীর্ঘ সময় সাইড লাইনে কাটানোর পর আবারও একাদশে ফিরছেন তিনি। গত মার্চে হাঁটুর লিগামেন্টে চোট পাওয়ার পর থেকেই সাইডলাইনকে ঠিকানা বানিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফুটবল তারকা। অবশ্য তিনি যথেষ্ট ফিট রয়েছেন বলেই জানিয়েছেন জার্মান দলের সহকারী কোচ থমাস স্কেনিডার। সেই সঙ্গে তারুণ্য নির্ভর দলের নেতা হিসেবে তার উপস্থিতির প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন তিনি। স্কেনিডার বলেন, যেভাবেই বলা হোক না কেন শোয়েইনস্টেইগার ফিট।

এদিকে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির এই অনভিজ্ঞতার ফায়দা তুলে নিতে সর্বাত্মকভাবে প্রস্তুত সেভিয়ার মেধাবী উইঙ্গার ইয়েভেন কোনোপ্লেয়ানকা ও ডায়নামো কিয়েভের চৌকস তারকা এ্যান্ড্রি ইয়ারমোলেনকোর উপস্থিতিতে উজ্জীবিত ইউক্রেন। যদিও ঘরোয়া ফুটবলে ক্লাব সমর্থকদের সংঘর্ষের কারণে প্রস্তুতিটা খুব একটা ভালভাবে নিতে পারেননি ইয়ারমোলেনকো। জার্মানি-ইউক্রেন ছাড়াও দিনের অন্য ম্যাচে তরস্ক মুখোমুখি হবে ক্রোয়েশিয়ার। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় প্যারিসে শুরু হবে ম্যাচটি। এরপর রাত ১০টায় নিসে নর্দান আয়ারল্যান্ড খেলবে পোল্যান্ডের বিপক্ষে।

শীর্ষ সংবাদ:
মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি