সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএস এখনও বিশ্বের সবচেয়ে বড় হুমকি

  • মার্কিন রিপোর্ট

ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসী গ্রুপ বেশ কিছুসংখ্যক বিদেশী সন্ত্রাসী যোদ্ধাসহ ইরাক ও সিরিয়ায় আধিপত্য বিস্তারকারী এক শক্তি হিসেবে নিজেদের বজায় রেখেছে এবং ২০১৫ সালে বিশ্বব্যাপী সবচেয়ে বড় হুমকি হয়ে আছে। এক মার্কিন রিপোর্টে শুক্রবার এ কথা বলা হয়েছে। খবর পিটিআই অনলাইনের।

‘সন্ত্রাস ২০১৫’-এর ওপর মার্কিন পররাষ্ট্র দফতরের বার্ষিক কান্ট্রি রিপোর্টে বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় আইএসের সক্ষমতা ও আঞ্চলিক নিয়ন্ত্রণ ২০১৫ সালের বসন্তকালে বেশ উচ্চপর্যায়ে পৌঁছে। কিন্তু ২০১৫ সালের দ্বিতীয়ার্ধে তা হ্রাস পেতে থাকে। রিপোর্টে বলা হয়, মে মাসের পর ইরাক ও সিরিয়ায় আইএস রণাঙ্গনে গুরুত্বপূর্ণ কোন জয় পায়নি। ২০১৫ সালের শুরুতে গ্রুপের নিয়ন্ত্রণাধীন অঞ্চলের ৪০ শতাংশ এলাকা মুক্ত করা হয়েছে বছরের শেষ নাগাদ। সিরিয়ায় স্থানীয় বাহিনী আইএসের দুই শক্ত ঘাঁটি রাক্কা ও মসুলের সঙ্গে সংযুক্ত রুটসংলগ্ন কয়েকটি গুরুত্বপূর্ণ শহর থেকে বিতাড়িত করেছে। গ্রুপের সদস্যদের এবং জঙ্গী গ্রুপটির নিয়ন্ত্রিত অঞ্চলের সংশ্লিষ্ট প্রায় ১১ শতাংশ এলাকা পুনরুদ্ধার করেছে। আইএসের এ ক্ষতিতে সন্ত্রাসের বিরুদ্ধে সংগঠিত করতে এবং লড়াইয়ের জন্য সমন্বিত সরকারী পদক্ষেপ গ্রহণের সামর্থ্য রয়েছে বলে প্রমাণিত হয়। রিপোর্টে বলা হয়, তা সত্ত্বেও আইএস এক ব্যাপকসংখ্যক বিদেশী সন্ত্রাসী যোদ্ধাসহ ইরাক ও সিরিয়ায় এ আধিপত্য বজায় রেখে বিশ্বব্যাপী প্রচ- হুমকি হয়ে আছে। পররাষ্ট্র দফতর বলেছে, আইএস ২০১৫ সালে ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রণ হারালে এর তহবিলপ্রাপ্তির উৎস হ্রাস পায়। সন্ত্রাসী সংগঠন এখন এর নিয়ন্ত্রণাধীন স্থানীয় জনগণের কাছ থেকে আদায়কৃত চাঁদা ও করের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। তাদের আয়ের অন্য যেসব উৎস রয়েছে তা হলোÑ তেলপাচার, মুক্তিপণের জন্য অপহরণ, লুণ্ঠন, পুরাকীর্তি অপহরণ ও পাচার, বিদেশী দান ও মানবপাচার।

জোটের হামলার লক্ষ্যবস্তু হলোÑ তেল অবকাঠামো, তেল শোধনাগার, পেট্রোল মজুদ আধার ও অশোধিত তেল সংগ্রহ কেন্দ্রগুলো। আইএসের সঙ্গে আল কায়েদা ও দুই গ্রুপের শাখাগুলো বুংকিনা ফাসো, মালি ও তিউনিসিয়ায় আন্তর্জাতিক হোটেলগুলোতে হামলাসহ বিভিন্নভাবে হামলা চালিয়ে যাচ্ছে, যাতে হতাহত হচ্ছে ব্যাপকসংখ্যক মানুষ।

আইএস জানুয়ারিতে আফগানিস্তান ও পাকিস্তানে আইএসআইএল-খোরাসান (আইএসআইএলকে) নামে একটি শাখা প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে। আইএসআইএলকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলী নানগারহার প্রদেশে কিছুটা ভিত্তি অর্জন করেছে।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২