বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশীয় ফলের উৎপাদন বাড়ান

লোকমান হেকিম

ঋতু বৈচিত্র্যের সঙ্গে তাল মিলিয়ে হরেক রকম ফলের সমারোহ দেখা যায় আমাদের দেশে। বাংলা বছরের প্রথম চার মাস অর্থাৎ বৈশাখ থেকে শ্রাবণ মাসে মোট ফলের ৫৪ শতাংশ এবং বাকি ৮ মাসে অর্থাৎ ভাদ্র থেকে চৈত্র মোট ফলের ৪৬ শতাংশ উৎপাদিত হয়। এতে সারা বছর প্রয়োজনীয় পরিমাণ ফল পেতে অসুবিধা হয়। তাই বিদেশ থেকে ফল আমদানি করতে হয়। পুষ্টিবিদদের মতে, একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে প্রতিদিন ১০০-১২০ গ্রাম ফল খাওয়া দরকার। কিন্তু বাস্তবে গড়ে আমরা খেতে পাচ্ছি মাত্র ৩০-৪০ গ্রাম। এ অবস্থায় ফলের পুষ্টি চাহিদা পূরণে দেশীয় ফলের উৎপাদন বাড়ানোর কোন বিকল্প নেই। এক্ষেত্রে সারা বছর ফল প্রাপ্তির বিষয়টি বিবেচনা করে ফল উৎপাদন কর্মসূচী হাতে নেয়া জরুরি। সেই সঙ্গে ফল প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের মাধ্যমেও সারা বছর ফলের অভাব পূরণের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ফলের দেশ-বাংলাদেশ। আমাদের দেশে প্রায় ৭০ রকমের ফল জন্মে। দেশী ফলগুলো রঙে, রসে, স্বাদে অনন্য।

ফল আমাদের শারীরিক পুষ্টি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু দুঃখের বিষয় রাজধানী ঢাকাসহ সমগ্র দেশে কিছু অসাধু ব্যবসায়ী ও ফল চাষী বুঝে কিংবা না বুঝে ফল পাকানোর জন্য বিষাক্ত রাসায়নিক পদার্থ ব্যবহার করেন। এতে ক্যান্সার, কিডনি, পাকস্থলীর পীড়া, মূত্রনালীসহ নানা রকম মারাত্মক রোগে আক্রান্ত হয় মানুষ, নষ্ট হয় প্রাকৃতিক ভারসাম্য। খাদ্যে ভেজাল ও ফলে বিষাক্ত রাসায়নিক মিশ্রণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে। ক’দিন পরই রমজান মাস। তাই ফলে ফরমালিন ও বিষাক্ত রাসায়নিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করতে ইমাম, খতিব, শিক্ষক, জনপ্রতিনিধি, মোড়ল-মাতব্বর, পরিবারের কর্তা সবারই বিশেষ দায়িত্ব পালন করা প্রয়োজন।

ভোক্তা অধিকার রক্ষায় ভোক্তা আইন আরও কঠিনভাবে প্রয়োগের নিমিত্তে বিভিন্ন সংবাদপত্র, রেডিও, টিভিতে ব্যাপক প্রচার করে জনসচেতনতা বৃদ্ধি এবং মোবাইল টিমের মাধ্যমে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে ফল, শাকসবজি ও খাদ্যদ্রব্যে বিষাক্ত রাসায়নিক পদার্থ প্রয়োগ রোধের ব্যবস্থা নিতে হবে।

আম্বরখানা, সিলেট থেকে

শীর্ষ সংবাদ:
ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত         ক্যাট-ভিকির বিয়ের খাবার মেন্যুতে যা থাকছে