রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিংগহাই-তিব্বত পৃথিবীর উচ্চতম রেলপথ

কিংগহাই-তিব্বত পৃথিবীর উচ্চতম রেলপথ

অনলাইন ডেস্ক॥ কেমন হয়, যদি ট্রেনে চড়ে পৌঁছে যাওয়া যায় মেঘের কাছাকাছি? কিংবা ট্রেনে চড়ে যেতে যেতে জানলা দিয়ে মুখ বাড়িয়ে দেখতে পাওয়া যায় গ্লেসিয়ার ঢাকা ব্রহ্মপুত্র নদ? কিংবা ধরুন, শেষ স্টেশনে ট্রেন থেকে নেমে কিছুটা এগিয়ে পৌঁছে যাওয়া যায় মাউন্ট এভারেস্টের দ্বারপ্রান্তে? কী ভাবছেন, পুরোটাই কল্পকাহিনি? তা কিন্তু নয়। কিনহাই-টিবেট রেলপথে ধাবমান ট্রেনগুলির একটাতে একবার চড়ে বসলেই আপনি বুঝতে পারবেন পুরাটাই বাস্তব।

আসলে কিংগহাই-তিব্বত রেলপথ হল পৃথিবীর উচ্চতম রেলপথ। চীনের অন্তর্গত তিব্বত প্রদেশের মধ্যে দিয়ে গিয়েছে এই রেলপথ। ৫ হাজার মিটার বা ১৬ হাজার ৪০৪ ফুট ওপর দিয়ে এই পথে ট্রেন চলাচল করে। এই রেলপথ বেইজিং-এর সঙ্গে শিগাৎশেকে সংযুক্ত করেছে।

এই শিগাৎশেকেই বলা হয় ‘গেটওয়ে টু এভারেস্ট’, কারণ এখান থেকেই শুরু হয় মাউন্ট এভারেস্ট অভিযাত্রা। ২০০৬ সালে এই পথে রেল চলাচল প্রথম চালু হওয়ার পর থেকেই প্রতি বছর সারা বিশ্ব থেকে বহু পর্যটককে আকর্ষণ করে এই রেলযাত্রা।

শীর্ষ সংবাদ:
কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’