মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসে কর কমানোর দাবি চিংড়ি রপ্তানিকারকদের

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানির ওপর আরোপিত উৎসে কর কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএফইএ)। সংগঠনটি উৎসে কর শূন্য দশমিক ৬০ শতাংশ থেকে কমিয়ে পোশাক শিল্পের ন্যায় শূন্য দশমিক ৩০ শতাংশ নির্ধারণ করার দাবি জানিয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এ দাবি সংক্রান্ত একটি প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছেন হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানিকারকদের সংগঠন বিএফএফইএ এর নির্বাহী পরিচালক আবুল বাশার ।

তিনি বলেন, কাঁচামাল সংকটের কারণে মাত্র ১৫ শতাংশ উৎপাদন ক্ষমতায় হিমায়িত প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো পরিচালিত হচ্ছে। ফলে রপ্তানিকারা অভ্যন্তরীণ ও রপ্তানি বাজারে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। এ কারণে পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

রপ্তানিকারকরা কম দামে পণ্য বিক্রয় করতে বাধ্য হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে ডলারের বিপরীতে ইউরো, রুবল ও ইয়েনের দাম কমে যাওয়ার প্রভাবও হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছের রপ্তানিমূল্যে পড়েছে। আবুল বাশার জানান, চিংড়ি ও মাছ পঁচনশীল পণ্য বিধায় এই পণ্যটির মূল্য আন্তর্জাতিক বাজারে হ্রাস হলেও ব্যাংক ঋণে ক্রয় হওয়ায় নির্দিষ্ট তারিখের মধ্যে রপ্তানি করতে হয়।

হিমায়িত খাদ্য রপ্তানিতে সরকার প্রদত্ত নগদ প্রনোদনার উপর ৫ শতাংশ আগাম আয়কর কর্তন বন্ধ করার আহ্বান জানিয়ে বিএফএফইএর সিনিয়র সহ-সভাপতি গোলাম মোস্তফা এমবিএ বলেন, সরকারি নগদ সহায়তা কখনও প্রাইভেট কোম্পানির আয় হতে পারে না। বরং এটি উৎপাদন খরচেরই একটি অংশ। যা রপ্তানি মূল্যকে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করতে সহায়তা করে।

সংগঠনটির পক্ষ থেকে সরকারি সেবা গ্রহণে মৎস্য ও মৎস্যজাত পণ্য এবং অন্যান্য নমুনার জীবাণু ও রাসায়নিক পরীক্ষা, ইসি সনদ, অতিরিক্ত সনদ এবং লাইসেন্স গ্রহণে মূল্য সংযোজিত কর আদায় হতে অব্যাহতি চাওয়া হয়।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records