বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসে কর কমানোর দাবি চিংড়ি রপ্তানিকারকদের

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানির ওপর আরোপিত উৎসে কর কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএফইএ)। সংগঠনটি উৎসে কর শূন্য দশমিক ৬০ শতাংশ থেকে কমিয়ে পোশাক শিল্পের ন্যায় শূন্য দশমিক ৩০ শতাংশ নির্ধারণ করার দাবি জানিয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এ দাবি সংক্রান্ত একটি প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছেন হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানিকারকদের সংগঠন বিএফএফইএ এর নির্বাহী পরিচালক আবুল বাশার ।

তিনি বলেন, কাঁচামাল সংকটের কারণে মাত্র ১৫ শতাংশ উৎপাদন ক্ষমতায় হিমায়িত প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো পরিচালিত হচ্ছে। ফলে রপ্তানিকারা অভ্যন্তরীণ ও রপ্তানি বাজারে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। এ কারণে পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

রপ্তানিকারকরা কম দামে পণ্য বিক্রয় করতে বাধ্য হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে ডলারের বিপরীতে ইউরো, রুবল ও ইয়েনের দাম কমে যাওয়ার প্রভাবও হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছের রপ্তানিমূল্যে পড়েছে। আবুল বাশার জানান, চিংড়ি ও মাছ পঁচনশীল পণ্য বিধায় এই পণ্যটির মূল্য আন্তর্জাতিক বাজারে হ্রাস হলেও ব্যাংক ঋণে ক্রয় হওয়ায় নির্দিষ্ট তারিখের মধ্যে রপ্তানি করতে হয়।

হিমায়িত খাদ্য রপ্তানিতে সরকার প্রদত্ত নগদ প্রনোদনার উপর ৫ শতাংশ আগাম আয়কর কর্তন বন্ধ করার আহ্বান জানিয়ে বিএফএফইএর সিনিয়র সহ-সভাপতি গোলাম মোস্তফা এমবিএ বলেন, সরকারি নগদ সহায়তা কখনও প্রাইভেট কোম্পানির আয় হতে পারে না। বরং এটি উৎপাদন খরচেরই একটি অংশ। যা রপ্তানি মূল্যকে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করতে সহায়তা করে।

সংগঠনটির পক্ষ থেকে সরকারি সেবা গ্রহণে মৎস্য ও মৎস্যজাত পণ্য এবং অন্যান্য নমুনার জীবাণু ও রাসায়নিক পরীক্ষা, ইসি সনদ, অতিরিক্ত সনদ এবং লাইসেন্স গ্রহণে মূল্য সংযোজিত কর আদায় হতে অব্যাহতি চাওয়া হয়।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records