মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সীমান্ত রক্ষা না করলে মাথাচাড়া দেবে জাতীয়তাবাদ

  • হুঁশিয়ারি মেরকেলের

জার্মানির চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেল বৃহস্পতিবার ইউরোপিয়ান নেতাদের ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সীমান্ত রক্ষার আহ্বাান জানিয়েছেন। অন্যথায় জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অভিবাসন সঙ্কট মোকাবেলায় ইউরোপ যখন লড়াই চালিয়ে যাচ্ছে মেরকেল তখনই এই হুঁশিয়ারি দিলেন। খবর এএফপির।

ইতালির রাজধানী রোমে মেরকেল ও সিনিয়র ইইউ নেতাদের নিয়ে প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির নেতৃত্বে দু’দিনব্যাপী শুরু হওয়া বৈঠকে জার্মান নেতা বলেন, ইউরোপকে অবশ্যই ‘ভূমধ্যসাগর থেকে উত্তর মেরু’ পর্যন্ত এর সীমান্ত রক্ষা করতে হবে। তা না হলে ইউরোপকে অবশ্যই রাজনৈতিক পরিণতি ভোগ করতে হবে। ইউরোপের বেশ কয়েকটি দেশে অভিবাসনবিরোধী দলগুলোর প্রতি জনসমর্থন ক্রমান্বয়ে বেড়েই চলছে। গত বছর ১০ লাখেরও বেশি মানুষ অভিবাসনবিরোধীদের দলভুক্ত হয়েছে। অস্ট্রিয়ায় অভিবাসনবিরোধী অবস্থান নিয়ে প্রথম পর্বে বিজয়ের পর গত ২২ মে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে ফ্রিডম পার্টির নেতা নর্বাট হোফার বিজয়ী হতে পারেন ধারণা করা হয়েছিল। রেনজির সঙ্গে এক সংবাদ সম্মেলনে মেরকেল বলেন, ইউরোপের চলাচলের স্বাধীনতা হুমকির সম্মুখীন। ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ২৮ হাজার পাঁচ শ’রও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছে। বিতর্কিত ইইউ-তুরস্ক চুক্তি ও গ্রীস থেকে বলকান রুট বন্ধ করে দেয়ার কারণে ইতালি আবারও ইউরোপে আগত অভিবাসনপ্রত্যাশীদের প্রধান প্রবেশদ্বারে পরিণত হলো। পূর্বের বছরগুলোতে দেখা গেছে, অনেক অভিবাসনপ্রত্যাশী ইতালি হয়ে ইউরোপের অন্য দেশগুলোর দিকে অগ্রসর হতো।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট