বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সীমান্ত রক্ষা না করলে মাথাচাড়া দেবে জাতীয়তাবাদ

  • হুঁশিয়ারি মেরকেলের

জার্মানির চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেল বৃহস্পতিবার ইউরোপিয়ান নেতাদের ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সীমান্ত রক্ষার আহ্বাান জানিয়েছেন। অন্যথায় জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অভিবাসন সঙ্কট মোকাবেলায় ইউরোপ যখন লড়াই চালিয়ে যাচ্ছে মেরকেল তখনই এই হুঁশিয়ারি দিলেন। খবর এএফপির।

ইতালির রাজধানী রোমে মেরকেল ও সিনিয়র ইইউ নেতাদের নিয়ে প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির নেতৃত্বে দু’দিনব্যাপী শুরু হওয়া বৈঠকে জার্মান নেতা বলেন, ইউরোপকে অবশ্যই ‘ভূমধ্যসাগর থেকে উত্তর মেরু’ পর্যন্ত এর সীমান্ত রক্ষা করতে হবে। তা না হলে ইউরোপকে অবশ্যই রাজনৈতিক পরিণতি ভোগ করতে হবে। ইউরোপের বেশ কয়েকটি দেশে অভিবাসনবিরোধী দলগুলোর প্রতি জনসমর্থন ক্রমান্বয়ে বেড়েই চলছে। গত বছর ১০ লাখেরও বেশি মানুষ অভিবাসনবিরোধীদের দলভুক্ত হয়েছে। অস্ট্রিয়ায় অভিবাসনবিরোধী অবস্থান নিয়ে প্রথম পর্বে বিজয়ের পর গত ২২ মে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে ফ্রিডম পার্টির নেতা নর্বাট হোফার বিজয়ী হতে পারেন ধারণা করা হয়েছিল। রেনজির সঙ্গে এক সংবাদ সম্মেলনে মেরকেল বলেন, ইউরোপের চলাচলের স্বাধীনতা হুমকির সম্মুখীন। ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ২৮ হাজার পাঁচ শ’রও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছে। বিতর্কিত ইইউ-তুরস্ক চুক্তি ও গ্রীস থেকে বলকান রুট বন্ধ করে দেয়ার কারণে ইতালি আবারও ইউরোপে আগত অভিবাসনপ্রত্যাশীদের প্রধান প্রবেশদ্বারে পরিণত হলো। পূর্বের বছরগুলোতে দেখা গেছে, অনেক অভিবাসনপ্রত্যাশী ইতালি হয়ে ইউরোপের অন্য দেশগুলোর দিকে অগ্রসর হতো।

শীর্ষ সংবাদ:
সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন