বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নৌ- দুর্ঘটনা রোধে দক্ষ মাস্টার ও চালক নিয়োগের দাবি জাতীয় কমিটির

স্টাফ রিপোর্টার ॥ নৌ দুর্ঘটনা প্রতিরোধে যাত্রীবাহী লঞ্চসহ সব ধরনের অভ্যন্তরীণ নৌযানে দক্ষ মাস্টার ও চালক নিয়োগের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি (এনসিপিএসআরআর)। সেই সঙ্গে অভ্যন্তরীণ মাস্টার ও ড্রাইভারশিপ পরীক্ষায় অনিয়ম ও দুর্নীতি বন্ধের দাবি জানিয়েছে সংগঠনটি। শুক্রবার এক বিবৃতিতে সংগঠনের উপদেষ্টা ও প্রবীণ রাজনীতিবিদ মনজুরুল আহসান খান এবং সাধারণ সম্পাদক আশীষ কুমার নৌযান মালিক ও নৌ পরিবহন খাতের নিয়ন্ত্রক সংস্থা সমুদ্র পরিবহন অধিদপ্তরের (ডস) প্রতি এই আহ্বান জানান।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, সমুদ্র পরিবহন অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত মাস্টার ও ড্রাইভারশিপ পরীক্ষায় দীর্ঘদিন ধরে সীমাহীন অনিয়ম-দুর্নীতি চলে আসছে। অভিযোগ আমলে নিয়ে অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক পরীক্ষা পদ্ধতিতে কিছুটা সংস্কার আনলেও দালালচক্রসহ সংশ্লিষ্ট দুর্নীতিবাজ কর্মকর্তারা কৌশল বদল করে অনিয়মের মাধ্যমে অবৈধ অর্থ উপার্জন করে চলেছেন। জাতীয় কমিটির নেতৃবৃন্দ অভিযোগ করেন, প্রশ্নপত্র প্রস্তুতকারী কর্মকর্তারাই (প্রকৌশলী) লিখিত পরীক্ষা নেয়া, খাতা দেখা ও পরীক্ষার্থীদের সাক্ষাতকার (মৌখিক পরীক্ষা) গ্রহণের কাজ করছেন। আর তাঁদের মাধ্যমেই দালালচক্রের হাত হয়ে পরীক্ষার একদিন আগে প্রশ্নপত্র চলে যাচ্ছে নির্দিষ্টসংখ্যক পরীক্ষার্থীদের হাতে। এর ফলে একদিকে দালালচক্রসহ অধিদপ্তরের দু-একজন কর্মকর্তা প্রতিমাসে বিপুল পরিমাণ অবৈধ অর্থ উপার্জন করছেন, অন্যদিকে টাকার বিনিময় অযোগ্য প্রার্থীরা পাস করে যাচ্ছেন; যা নৌ নিরাপত্তার জন্য হুমকি।

বিবৃতিতে আরো বলা হয়, গত বছর (২০১৫ সাল) নৌ দুর্ঘটনা সহনীয় মাত্রায় থাকায় প্রাণহানি অনেক কম হলেও বিগত বছরগুলোতে লঞ্চডুবিসহ বিভিন্ন নৌ দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানি ঘটেছে। তদন্ত ও পর্যবেক্ষণে জানা গেছে, এসব দুর্ঘটনার জন্য অধিকাংশ ক্ষেত্রেই চালকদের (মাস্টার ও ড্রাইভার) অদক্ষতা এবং নৌযানের অবকাঠামোগত ও কারিগরি ত্রুটি দায়ী ছিলো। তাই নিরাপদ নৌ চলাচল নিশ্চিতকরণে মাস্টারশিপ ও ড্রাইভারশিপ পরীক্ষায় অনিয়ম-দুর্নীতি বন্ধ এবং সব ধরনের নৌযানে দক্ষ মাস্টার ও ড্রাইভার নিয়োগের ওপর গুরুত্বারোপ করেছে দেশে একটি নিরাপদ ও পরিবেশসম্মত গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার দাবিতে দীর্ঘদিন ধরে সামাজিক আন্দোলন চালিয়ে আসা বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records