সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাণিজ্য বিনিয়োগ প্রবৃদ্ধিতে আত্মতুষ্টির সুযোগ নেই ॥ রাষ্ট্রপতি

বাণিজ্য বিনিয়োগ প্রবৃদ্ধিতে আত্মতুষ্টির সুযোগ নেই ॥ রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ বাণিজ্য বিনিয়োগ ও প্রবৃদ্ধি নিয়ে ‘আত্মতুষ্টি’ না দেখিয়ে দারিদ্র্য বিমোচন ও জীবনমান উন্নয়নে নজর দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

বৃহস্পতিবার ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফ্টি দিবস’ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘পোশাক শিল্প, বাণিজ্য, বিনিয়োগ ও প্রবৃদ্ধি অর্জনের বর্তমান সাফল্যে আমাদের আত্মতুষ্টির কোন অবকাশ নেই। দারিদ্র্য বিমোচন, মানুষের জীবনমান উন্নয়নে আমাদের আরও অনেক পথ পাড়ি দিতে হবে।’

কর্মক্ষমতা বাড়াতে বিশেষ নজর দেয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘আমাদের শ্রমিক ও সংশ্লিষ্ট কারিগরি কর্মীদের উৎপাদানশীলতা, যারা আমাদের সঙ্গে প্রতিযোগিতায় আছে তাদের তুলনায় অনেক কম। উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারলে শ্রমিকগণ যেমন লাভবান হবেন, তেমনি মালিক, ভোক্তা এবং দেশও লাভবান হবে।’ এ কাজে সরকার সার্বিক সহযোগিতা দেবে বলে জানান তিনি। আন্তর্জাতিক শ্রম সংস্থা-(আইএলও) ২০০৩ সাল থেকে ২৮ এপ্রিলকে ‘পেশাগত স্বাস্থ্য ও সেফ্টি দিবস’ হিসেবে পালন করছে। এর ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার এবার প্রথমবারের মতো দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালন করছে।

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তায় বিনিয়োগে গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষার বিষয়টি ব্যক্তিগত কোন ইস্যু নয়, বরং দেশের অর্থনৈতিক উন্নয়নে একটি উত্তম বিনিয়োগ।

দেশের তৈরি পোশাক কারখানার শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে সরকারের বিভিন্ন পদক্ষেপও অনুষ্ঠানে তুলে ধরেন তিনি।

শিল্প মালিকদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আপনারা শুধু মুনাফার জন্য ব্যবসা করবেন না। আপনাদের সামাজিক দায়িত্বও অনেক বেশি। আমি মনে করি এবং আপনারাও নিশ্চয়ই মনে করেন, শ্রমিকরাই উৎপাদনমুখী শিল্পের চালিকাশক্তি। কারখানা ও শ্রমিক একে অপরের পরিপূরক। শ্রমিক ভাল থাকলে কারখানা ভাল থাকবে। আমাদের মনে রাখতে হবে মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় থাকলে শিল্পই লাভবান হয়।’

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম সচিব মিকাইল শিপার। অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, আইএলওর আবাসিক পরিচালক শ্রীনিবাস বি. রেড্ডি, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক সৈয়দ আহাম্মদ, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও বিকেএমইএ সহ-সভাপতি আসলাম সানি।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়