সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনা ওপেনেও দুর্দান্ত নাদাল

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহেই মন্টে কার্লো মাস্টার্সের শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। প্রায় দুই বছর পর কোন মাস্টার্সের শিরোপা নিজের শোকেসে তুলেন স্প্যানিশ এই টেনিস তারকা। মন্টে কার্লোর পর বার্সিলোনা ওপেনেও দুর্দান্ত গতিতে ছুটছেন নাদাল। বৃহস্পতিবার দারুণ জয়েই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা নাদাল বার্সিলোনা ওপেনের তৃতীয় রাউন্ডে হারান স্বদেশী আলবার্ট মোন্টানেসকে। টুর্নামেন্টের শীর্ষ বাছাই রাফায়েল নাদাল এদিন ৬-২ এবং ৬-২ সেটে পরাজিত করেন আলবার্ট মোন্টানেসকে। নাদাল ছাড়াও বার্সিলোনা ওপেনের শেষ আটে জায়গা করে নিয়েছেন কেই নিশিকোরি। দ্বিতীয় বাছাই জাপানের এই টেনিস তারকা এদিন ৬-৩ এবং ৭-৫ সেটে পরাজিত করেন ফ্রান্সের জেরেমি চার্ডিকে।

সুদীর্ঘ ক্যারিয়ারে ১৪টি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পেয়েছেন নাদাল। কিন্তু সাম্প্রতিক সময়টা মোটেই ভাল যাচ্ছিল না তার। বিশেষ করে গত দুটি মৌসুমে টেনিস কোর্টে খুঁজেই পাওয়া যায়নি তাকে। ২০১৪ সালে ফ্রেঞ্চ ওপেন জয়ের পর থেকেই নিষ্প্রভ হয়ে পড়েন নাদাল। চোট আর ফর্মহীনতার কারণে টেনিস কোর্টে নিজেকে মেলে ধরতে পারছিলেন না তিনি। তবে গত সপ্তাহে মন্টে কার্লো মাস্টার্সের শিরোপা জিতেই যেন আবারও স্বরূপে ফেরার ইঙ্গিত দিয়েছেন বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের পাঁচ নাম্বারে থাকা এই স্প্যানিয়ার্ড। মন্টে কার্লোর পর দারুণ শুরু করেছেন বার্সিলোনা ওপেনেও। তৃতীয় পর্বে স্বদেশী আলবার্ট মোন্টানেসকে হারিয়ে শেষ আটের টিকেট নিশ্চিত করে রোমাঞ্চিত নাদাল। তবে দিনের সকালটা শুরু হয়েছিল বৃষ্টিতে। তবে শেষ পর্যন্ত জয় পাওয়ায় সন্তুষ্ট এই স্প্যানিয়ার্ড। এ বিষয়ে নাদাল বলেন, ‘আজকের দিনটা অনেক সুন্দর ছিল। আসলে দিনের শুরুটা হয়েছিল অদ্ভুতভাবে। কেননা পুরো সকালেই বৃষ্টির হানা ছিল। কিন্তু সত্যি বলতে গতকাল আর আজকের মধ্যে কোন তুলনাই চলে না।’ এ সময় নাদাল আরও বলেন, ‘এটা আমার টানা দ্বিতীয় টুর্নামেন্টে অংশগ্রহণ। যে কারণে আমার এখানে অতিরিক্ত অনুশীলনের প্রয়োজন। গত সপ্তাহটা অনেক কঠোরভাবেই শেষ হয়েছে যেখানে অনেক দীর্ঘ সময়ের ম্যাচও ছিল। এখানে শেষ করে সম্ভবত আমি সিনেমাও দেখতে যেতে পারি।’

তবে কোয়ার্টার ফাইনালে নাদালের প্রতিপক্ষ ফ্যাবিও ফোগনিনি। এই ইতালিয়ান তারকাই গত বছর বার্সিলোনা ওপেনের শেষ ষোলতে নাদালকে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছিলেন। এবার তাই নাদালের জন্য প্রতিশোধের ম্যাচও। বার্সিলোনা ওপেনে ৮ বার চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল। কিন্তু গত দুই মৌসুমে নিষ্প্রভ ছিলেন তিনি। এবার তার সামনে নবম শিরোপা জয়ের হাতছানি। শুধু তাই নয়, বার্সিলোনা ওপেনে এবার চ্যাম্পিয়ন হতে পারলে নতুন এক মাইলফলক স্পর্শ করবেন এই স্প্যানিয়ার্ড। ক্লে কোর্টে আর্জেন্টাইন কিংবদন্তি গুইলের্মো ভিলাসের ৪৯ শিরোপা জয়ের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। অন্যদিকে জাপানের কেই নিশিকোরি কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবেন ইউক্রেনের ১১তম বাছাই আলেক্সান্ডার ডোলগোপোলভের।

তৃতীয় পর্বে ডোলগোপোলভ ৬-৪ এবং ৭-৫ সেটে রাশিয়ার কারেন খাচানোভকে পরাজিত করে বার্সিলোনা ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেন।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত