শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বার বার প্রমাণ করার কিছু নেই’

  • কলাবাগান কেসির অধিনায়ক মাশরাফি

স্পোর্টস রিপোর্টার ॥ মাশরাফি বিন মর্তুজা যেখানেই হাত দেন, তা সোনা হয়ে যায়। এ কথা এখন সবার মুখে মুখে। ২০১৪ সালের শেষদিকে জাতীয় দলের নির্ধারিত ওভারের দায়িত্ব নেয়ার পর থেকে সাফল্য লেগেই আছে। ২০১৫ সালটি তো তার নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেটে সোনালি বছর মিলেছে। বিপিএলে সাদা-মাটা দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দায়িত্ব পেয়েছেন। সেই দলটিকেও চ্যাম্পিয়ন করান মাশরাফি। তাও আবার কয়েকটি ম্যাচে বল হাতে না নিয়ে শুধু মাঠে অধিনায়কের দায়িত্ব পালন করেই জয় পেয়েছেন! এমন একজনকে দলে নেয়ার মানে হচ্ছে- তার কাছ থেকে বিশেষ কিছু চাওয়া, পাওয়া। কলাবাগান ক্রীড়া চক্রের (কেসি) কর্মকর্তারাও নিশ্চয়ই মনে করছেন মাশরাফি ঢাকা লীগে কলাবাগান কেসিকেও শিরোপা এনে দেবে! কিন্তু মাশরাফি বলে দিয়েছেন ‘বারবার প্রমাণ করার কিছু নেই।’ আজ ঢাকা লীগ শুরু হচ্ছে। আর এ লীগের প্রথমদিনেই শক্তিশালী দল তামিম ইকবালের আবাহনীর মুখোমুখি হবে মাশরাফির কলাবাগান কেসি। ম্যাচটিতে নামার আগে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে দল নিয়ে, স্বপ্ন নিয়ে বিস্তারিত জানান মাশরাফি। সেই সব কথার সারসংক্ষেপ এখানে তুলে ধরা হলো।

প্রশ্ন ॥ লীগে শুরুটা কেমন আশা করছেন?

মাশরাফি বিন মর্তুজা ॥ শুরুতো অবশ্যই ভাল আশা করছি। ভাল খেলতে হবে অবশ্যই।

প্রশ্ন ॥ চ্যালেঞ্জ কেমন?

মাশরাফি ॥ হতে পারে। একতরফাও হতে পারে, চ্যালেঞ্জিংও হতে পারে।

প্রশ্ন ॥ শুরুটা বড় দলের বিপক্ষে...

মাশরাফি ॥ শুধু আবাহনীর জন্য না। কলাবাগানের জন্য এটা ভিন্ন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সুপার লীগে উঠা থেকে শুরু করে একটা ভাল অবস্থানে যাওয়া। কলাবাগানে খেলাও একটা চ্যালেঞ্জ। কারণ তাদেরও আশা দলটা একটা ভাল অবস্থানে যাবে। সেখানে একটা চ্যালেঞ্জ আছে। আবাহনী মোহামেডানের আশা হচ্ছেÑ চ্যাম্পিয়ন হতেই হবে। লিগের ম্যাচ তো একটু আলাদাই হয়। প্রথম থেকে শেষ পর্যন্ত একই গতিতে খেলতে হবে। একটা ম্যাচ এদিক সেদিক হলে দেখা যায় সমস্যা।

প্রশ্ন ॥ কাগজে-কলমে আবাহনী শক্তিশালী, এই লড়াইটা একটু বিশ্লেষণ করবেন?

মাশরাফি ॥ কাগজে-কলমে যেটা বললাম, এমনও হতে পারে এক তরফা হয়ে যেতে পারে; আবার আমরা ভাল খেললে ম্যাচ খুব ভাল হবে। আর আমরা যদি ওই লেভেলের ক্রিকেট না খেলতে পারি তাহলে একতরফা ম্যাচ হবে। আমরা হয়ত ওটা ফোকাস করছি না। ওদের বড় খেলোয়াড় আছে, আমাদেরও আছে। নাই তা না। আমরা যদি ভাল খেলতে পারি দেখা যাবে ভাল হলো। পজিটিভটাই চিন্তা করছি।

প্রশ্ন ॥ দল যেমনই হোক, কলাবাগানের আশা মাশরাফি তাদের দলে আছে, আপনার কী ভাবনা...

মাশরাফি ॥ আসলে বারবার তো প্রমাণ করার বা বারবার এমন করার কিছু নাই, খেলতেছি একটা দায়িত্ব আছে। তারা তো আমাকে অনেক আশা করেই নিয়েছে। অনেকে নেয়ই নাই। উনারা নিয়েছে আশা করেই। তাই আমারও একটা দায়িত্ব আছে। তারা আমার থেকে কী আশা করছেন জানি না। তবে আমি আমার থেকে চাচ্ছি একটা ভাল কিছু করার।

প্রশ্ন ॥ কলাবাগান জিতলে সারপ্রাইজ হবে নাকি?

মাশরাফি ॥ কালকে (আজ) যদি কলাবাগান জিতে, বেটার সাইড উইন হবে। কাগজ-কলম দিয়ে ক্রিকেট খেলা হয় না। বাংলাদেশ দলের অন্যতম সেরা ইনফর্ম খেলোয়াড় আছে, ভাল তরুণ খেলোয়াড় আছে ওদের। জানিনা বিদেশী কে? সবাই আন্তর্জাতিক ক্রিকেটে সম্প্রতি পারফর্ম করেই এসেছে। এটা তো অবশ্যই খেলোয়াড়দের জন্য একটা চ্যালেঞ্জিং। তবে এমন তো না যে সেটা অসম্ভব। তো আমি সে জায়গা থেকে বলেছি যদি আমরা জিততে পারি অনেকেই হয়ত আপসেট বলবে। কিন্তু আমি তা বলব না।

প্রশ্ন ॥ তরুণ খেলোয়াড়দের জন্য জাতীয় দলে ঢোকার একটা সুযোগ...

মাশরাফি ॥ আর কোথায়? আর কোথাও থেকে আসার সুযোগ কই? আপনি বিপিএল থেকে একজন খেলোয়াড়কে বাছাই করবেন। সেটা হবে সবচেয়ে খারাপ দৃশ্য। টি২০ ক্রিকেটকে বেশ করে আপনি খেলোয়াড় নিতে পারেন না। বাংলাদেশের স্ট্রং যেটা আছে চার দিনের ক্রিকেট এবং ওয়ানডেতে ঢাকা প্রিমিয়ার লিগ। তাই আপনাকে এখান থেকেই খেলোয়াড় নিতে হবে। এখান থেকে ভাল খেলে আসবে না সেটাই হবে দুঃখজনক। আমি মনে করি সব সময় এখান থেকেই এসেছে। বিপিএল থেকে টি২০-তে কিছু খেলোয়াড় আসতে পারে- সেটা খুবই স্বাভাবিক। ভাল খেলোয়াড় ওয়ানডে ফরমেট বা প্রথম শ্রেণীর ফরমেট থেকেই আসবে। তরুণ খেলোয়াড় যারা খেলতে চায়, ইন আউটের মধ্যে আছে, তারা যদি একটুকুতেই ফেড আপ হয়ে যায়, অনেক গণমাধ্যমেও দেখেছি, অনেকেই বলেছে আমি ভাগ্যবান নই। আমার মনে হয় এটা সম্পূর্ণ নেতিবাচক চিন্তা। একজন খেলোয়াড় হিসেবে আমি বলব- এটা নেতিবাচক চিন্তা। তোমার কাছ থেকে যেটা চাচ্ছে, সেটা ভাবারই দরকার নাই। চেষ্টা কর, ভাল পারফর্ম কর বেস্ট লেভেলে। আমার কাছে মনে হয় বেস্ট লেভেল পর্যন্ত যে কেউ খেলতে পারে। সে সুযোগ আছে। আমি মনে করি খেলোয়াড়দের খেলা উচিত। নির্দিষ্ট টার্গেট অনেকেই করে না, আমিও বলব না তেমন করতে, তবে সে যেন তার সেরা পারফর্মটা করেÑ সে প্রস্তুতিই যেন নিয়ে আসে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records