বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় একতরফা শক্তি প্রয়োগের হুমকি রাশিয়ার

  • আসাদের ভাগ্য নিয়ে আলোচনায় নারাজ সিরীয় কূটনীতিক

যুক্তরাষ্ট্র যদি সিরীয় পরিস্থিতি নিয়ন্ত্রণে রুশ প্রস্তাবে মঙ্গলবারের মধ্যেই সম্মতি না জানায় তাহলে সিরিয়ায় বিরাজমান আংশিক অস্ত্রবিরতি চুক্তি যারাই ভঙ্গ করবে তাদের উপর একতরফা শক্তি প্রয়োগের হুমকি দিয়েছে রাশিয়া। রুশ জেনারেল স্টাফ লে. জেনারেল সের্গেই রুদস্কয় সোমবার এ ঘোষণা দেন। তবে যুক্তরাষ্ট্র এই আহ্বান প্রত্যাখ্যান করে বলেছে, রাশিয়ার উদ্যোগ ইতোমধ্যেই গঠনমূলক পদ্ধতিতে মোকাবেলা করা হয়েছে। খবর বিবিসি ও ইয়াহু নিউজের।

জেনারেল স্টাফ রুদস্কয় বলেন, অস্ত্রবিরতি লঙ্ঘনের বিষয়ে পর্যবেক্ষণের জন্য রাশিয়ার দেয়া প্রস্তাব অনুযায়ী যুক্তরাষ্ট্র যদি কোন প্রতিক্রিয়া ব্যক্ত না করে তাহলে ২২ মার্চ থেকে মস্কো চুক্তির ধারা অনুযায়ী একতরফা ব্যবস্থা নিতে শুরু করবে। রাশিয়ার দেয়া প্রস্তাবে অস্ত্রবিরতি লঙ্ঘনের বিষয়ে আলোচনা করার কথা বলা হয়েছে। অস্ত্রবিরতি চুক্তি বাস্তবায়নের বিষয়টি পর্যবেক্ষণের জন্য রাশিয়া সিরীয় শহর লাতাকিয়ায় একটি পর্যবেক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। ২৭ ফেব্রুয়ারি এই অস্ত্রবিরতি কার্যকর হওয়ার পর থেকে দেশটিতে সহিংসতার মাত্রা তাৎপর্যপূর্ণভাবে কমে এসেছে। কিন্তু সিরীয় সরকার ও বিরোধীরা বহুবার এই চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে আসছে। রুদস্কয় বলেন, সিরিয়ার যে গ্রুপগুলো ধারাবাহিকভাবে অস্ত্রবিরতি লঙ্ঘন করছে, তাদের মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের জন্য বহুবার অনুরোধ সত্ত্বেও যুক্তরাষ্ট্র কোন প্রতিক্রিয়া জানায়নি। তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র বাস্তব আলোচনার জন্য প্রস্তুত নয়। দেশটি সিরিয়ার বিরোধীদের সমর্থন করে। তিনি আরও বলেন, চুক্তির ধারা অনুযায়ী রুশ কর্মকর্তারা মস্কো অথবা যুক্তরাষ্ট্রের পছন্দের যে জায়গায় আলোচনার জন্য প্রস্তুত ছিল।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি        
//--BID Records