মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সকল স্বাধীন ও গণতান্ত্রিক রাষ্ট্র জঙ্গী হুমকিতে ॥ বার্নিকাট

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেছেন ‘বিশ্বের সব স্বাধীন জাতি বিশেষ করে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মতো গণতান্ত্রিক রাষ্ট্র জঙ্গী ও আইএস হুমকির মধ্যে রয়েছে’। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী এদেশে জঙ্গী দমনে জিরো টলারেন্স দেখিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি চরমপন্থি দমনেও শক্ত ভূমিকা নিয়েছেন। বাংলাদেশে যুদ্ধাপরাধীদের চলমান বিচার প্রসঙ্গে বার্নিকাট বলেন ‘যুক্তরাষ্ট্র যেকোন স্বচ্ছ এবং নিরপেক্ষ বিচার ব্যবস্থাকে সমর্থন দিচ্ছে’। তিনি আরও বলেন ‘বাংলাদেশের মানুষ পরিশ্রমী। তারা কিভাবে নিজেদের ভাগ্য বদলাতে হয় তা জানেন। এজন্য জেলায় অনেক মৎস্য খামার ও দুগ্ধ খামার গড়ে উঠেছে। বিপুলসংখ্যক গবাদি পশুর ফার্ম রয়েছে। তারা উন্নতমানের পশু পালন করে দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধি করেছেন। এতে তাদের আর্থসামাজিক উন্নতি হয়েছে।

বার্নিকাট সোমবার সাতক্ষীরার ভালুকা চাঁদপুর এবং কলারোয়ার হেলাতলা ও ব্রজবাকসায় ইউএসএইডের সহযোগিতায় পরিচালিত কয়েকটি ডেইরি ফার্ম, দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র ও মৎস্য হ্যাচারি প্রকল্প পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। তিনি বলেন যুক্তরাষ্ট্র ১৯৭২ সাল থেকে ‘ফিড দ্য ফিউচার’ প্রকল্পের আওতায় বাংলাদেশে খাদ্য নিরাপত্তা সহায়তা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষ হ্যাচারিতে মৎস্য উৎপাদন ও খামারে উন্নত জাতের গাভী পালন করে দুগ্ধ সংগ্রহ করে দেশের চাহিদা মেটাচ্ছেন। তারা গো-খামার করেও স্বনির্ভর হয়ে উঠছেন। এতে দেশের দারিদ্র্য দূরীকরণ হচ্ছে। একই সঙ্গে দেশের পুষ্টি চাহিদাও মিটছে। বাংলাদেশ অসাধারণ উন্নতি করেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এতে অভিভূত হয়েছি। যুক্তরাষ্ট্র সুন্দরবনের সম্পদ রক্ষায় বিশেষ করে টাইগার রক্ষা প্রকল্পে বাংলাদেশ সরকারকে সহায়তা দিয়ে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন