সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

না ফেরার দেশে কবি কায়সুল হক

অনলাইন রিপোর্টার ॥ না ফেরার দেশে চলে গেলেন কবি কায়সুল হক(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।দূরারোগ্য ব্যাধি ক্যান্সারসহ ফুসফুসের আইএলডি রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন তিনি। শনিবার সকাল সাড়ে সাতটায় রাজধানীর বারিধারাস্থ উপশম হেলথ পয়েন্টে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি তিন ছেলে ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

কবি কায়সুল হক ১৯৩৩ সালের ২৯ মার্চ অবিভক্ত বাংলার মালদহ জেলায় মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দবিরউদ্দিন আহমদ ও মা জিন্নাতুননেসা। পৈত্রিক নিবাস রংপুর। তার শৈশব, কৈশোর ও যৌবন অতিবাহিত হয়েছে রংপুরে। কর্মজীবন কাটে ঢাকায়। সাত ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন সকলের বড়।

১৯৫০ সালে দৈনিক আজাদে তার কবিতা ‘আজ’ প্রথম প্রকাশিত হয়। পঞ্চাশের দশকের বিউটি বোর্ডিং সাহিত্যচক্রের অন্যতম সক্রিয় সদস্য ছিলেন। তার রচিত গ্রন্থগুলো হলো : কবিতা— ‘শব্দের সাঁকো’ ও ‘রবীন্দ্রনাথের নিরুপম বাগান’। প্রবন্ধগ্রন্থ— ‘আলোর দিকে যাত্রা’, ‘অনিন্দ্য চৈতন্য’, সম্পাদিত সাহিত্য পত্রিকা— অধুনা, সবার পত্রিকা, কালান্তর ও শৈলী।

বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ২০০০ সালে ড. আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার, ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০১৫ সালে সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার লাভ করেন।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records