রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা

  • এবারের বিষয় ॥ রাজধানীর গণপরিবহন;###;নৈরাজ্যের অবসান চাই

এ্যাডভোকেট আবদুস সালাম

মহামান্য রাষ্ট্রপতির বক্তব্য দিয়ে শুরু করা যায়। তার মতে বর্তমানে রাজনীতি ব্যবসায়ীদের পকেটে ঢুকে পড়েছে। তার মন্তব্যের ব্যাখ্যাটি এভাবে করা যায়, দেশের তাবত আইন-কানুন, নিয়মনীতি রক্ষা, পরিচালনা ও নিয়ন্ত্রণ করার কথা রাজনৈতিক শক্তির। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। কেন হচ্ছে না তার অনেক কারণ বিদ্যমান। গত ১৮ অক্টোবর রাজধানীতে পরিবহন শ্রমিক-মালিকরা যে নৈরাজ্য সৃষ্টি করে নগরবাসীকে নরক যন্ত্রণায় ফেলেছিল, সামান্যতম দায়িত্ববোধ থাকলে পরিবহনের সঙ্গে জড়িত লোকজন তা করতে পারত না।

গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে সরকার আলোচনাক্রমে ভাড়া পুনর্নির্ধারণ করেছে। পরিবহন মালিকরা তা মেনে নেয়ার কথা বললেও, বাস্তবে তা মানছেন না বলেই ধারণা হয়। সে কারণেই নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করা হচ্ছে যাত্রীদের এ নিয়ে প্রশাসন ও পরিবহন ব্যবসায়ীদের মধ্যে এক ধরনের চোর-পুলিশ খেলা চলছে বলে মনে হলে কি দোষ দেয়া যাবে?

এক্ষেত্রে এই মুহূর্তে যা করণীয়, বিআরটিসির পর্যাপ্ত সংখ্যক উন্নত ও সাধারণ বাস সংগ্রহ করে প্রতিটি রুটে বিশেষত শহরের অভ্যন্তরীণ রুটে চালু করতে হবে। বিআরটিসির বাস বিভিন্ন সংস্থাকে ভাড়া দেয়ার বিষয়টিও পর্যালোচনা করতে হবে। কারণ সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পরিবহন পুল ও কল্যাণ পরিদফতরের বাস রয়েছে। বিশ্ববিদ্যালয়েরও নিজস্ব পরিবহন ব্যবস্থা রয়েছে। প্রয়োজনে এর সংখ্যা বৃদ্ধি করতে পারে। একইভাবে যে সকল সংস্থার নিজস্ব পরিবহন ব্যবস্থা নেই, তারা বেসরকারী যানবাহন ভাড়া নিয়ে স্টাফ আনা-নেয়ার কাজ চালাতে পারে। এভাবে বিআরটিসির ওপর সরকারী কর্মচারী ও বিভিন্ন সংস্থাকে স্টাফ বাস ভাড়া দেয়ার প্রবণতা রহিত করতে হবে।

মনে রাখতে হবে বিআরটিসি মূলত জনকল্যাণ ও সেবামূলক একটি প্রতিষ্ঠান। ‘না লাভ না লস’ ভিত্তিতে এই পরিবহন চলার কথা বলেই জানি। বেসরকারী যানবাহনের ওপর সরকারী নির্দেশনা কার্যকরী করতে হবে এবং বাস ভাড়ার চার্ট গাড়িতে লাগানোসহ পত্রিকাতে বিজ্ঞাপন আকারে ছেপে দিতে হবে যাতে জনসাধারণ সঠিক ভাড়ার তথ্য পেতে পারে। পাশাপাশি বিআরটিসি তথা সরকারী যানবাহন বৃদ্ধি করে পিক টাইমে এর সংখ্যা বৃদ্ধি করা ছাড়া এই নৈরাজ্য থেকে মুক্তির কোন পথ নেই বলে মনে করি।

ডিআইটি এ্যাভিনিউ, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী