বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারফরমেন্স আর্টে পুরস্কৃত সুজন মাহাবুব

স্টাফ রিপোর্টার ॥ ইউডা চারুকলা অনুষদের পারফরমেন্স আর্টে শ্রেষ্ঠ পুরস্কার পেলেন সুজন মাহাবুব। শিল্পকলা একাডেমিতে ইউডা আয়োজিত প্রদর্শনীতে এ পুরস্কার তুলে দেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। ইউডা চারুকলা অনুষদের ১৪ বছর পদার্পণ উপলক্ষে একাডেমির জাতীয় চিত্রশালায় দশ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনীর সমাপনী দিন ছিল রবিবার। প্রদর্শনীতে শিল্পী সুজন মাহাবুব ‘স্বপ্ন ভাঙ্গার গল্প’ ও ‘মানুষ সময়ের কৃতদাশ’ শিরোনামে তেল রঙের চিত্রকর্মে পারফরমেন্স আর্ট উপস্থাপন করেন। এতেই তাঁকে শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হয়। শ্রেষ্ঠ পুরস্কার পাওয়ার অনুভূতিতে সুজন মাহাবুব বলেন, আমার স্কুল জীবনে টিভিতে মুস্তাফা মনোয়ার স্যারের ছবি আঁকা নিয়ে অনুষ্ঠান দেখতাম। তখন থেকেই শিল্পকর্মের প্রতি এক ভাললাগা তৈরি হয়। আমার সেই স্বপ্নের মানুষটির কাছ থেকে পুরস্কার গ্রহণ করে আমি গর্বিত। এ পুরস্কার পাওয়ার ফলে শিল্পের প্রতি আমার উৎসাহ ও দায়বদ্ধতা আরও বেড়ে গেল। সুজন মাহাবুব চারুকলা থেকে এ বছরই এম এফ এ পাঠ শেষ করেন। বর্তমানে ‘নাটকে চারুকলার ব্যবহার’ বিষয়ে থিসিস ওয়ার্ক করছে। চিত্রশিল্পীর পাশাপাশি, আলোকচিত্র, অভিনয়, নৃত্য ও গানেও সমান পারদর্শী সুজন। সুজন মাহবুব আজ লালমোহন কিংবা তার জন্মস্থান মনপুরার গ-ির মধ্যে সীমাবদ্ধ নেই। সারাদেশেই পরিচিত হয়ে ওঠে সুজন তার কর্মদক্ষতায়। তার লক্ষ্য দেশের গ-ি পেরিয়ে আন্তর্জাতিক মহলে দেশীয় শিল্প-সংস্কৃতি তুলে ধরা। আর সেই লক্ষ্য নিয়েই কাজ করছে সুজন মাহাবুব।

নিষাদের এ্যালবাম সমীর ফিচারিং ‘কলমিলতা’

স্টাফ রিপোর্টার ॥ ঈদ-উল-আযহা উপলক্ষে সম্প্রতি বাজারে এসেছে তরুণ কণ্ঠশিল্পী নিষাদের প্রথম একক এ্যালবাম ‘কলমিলতা’। ফোক ও আধুনিকসহ বিভিন্ন স্বাদের গানের সংমিশ্রণে তৈরি এই এ্যালবামটিতে গান রয়েছে মোট ৮টি। এর মধ্যে একটি ডুয়েট গানও রয়েছে, যেখানে সহশিল্পী ছিলেন লিসপা লায়লা। এ্যালবামে গান লিখেছেন লুৎফর হাসান, সোমেশ্বর অলি, ফিরোজ কবীর ডলার, এস কে সমীর ও শহিদুর রহমান। এর মধ্যে ৪টি গানের সুর করেছেন ফিরোজ কবীর ডলার, দুটি লুৎফর হাসান, একটি সমীর এবং একটি গানের সুর প্রয়াত কণ্ঠশিল্পী ওস্তাদ মোঃ মোজাম্মেল হকের। সবগুলো গানের সঙ্গীতায়োজন করেছেন এস কে সমীর। এ্যালবামটি প্রসঙ্গে নিষাদ বলেন, কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে কণ্ঠ সঙ্গীতে উচ্চশিক্ষা গ্রহণের পর থেকেই আমার ইচ্ছা ছিল এমন একটা এ্যালবাম করব। প্রায় অনেকদিন ধরেই এ্যালবামটির কাজ করে যাচ্ছি। তারই ফলস্বরূপ এবার ঈদে প্রকাশিত হচ্ছে আমার ‘কলমিলতা’ এ্যালবামটি। এ জন্য ঈগল মিউজিককে ধন্যবাদ। আশা করি আমার পরিশ্রমের এই ফসল, শ্রোতাদের ভিন্ন স্বাদ উপহার দেবে।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records