শুক্রবার ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্পাদক সমীপে

  • ঈদের কেনাকাটায় গৃহকর্মীদের গুরুত্ব দিন

পরিবারের সকলের মুখে হাসি ফোটানোর মানসিকতা দেখা গেলেও অবহেলিত থেকে যায় পরিবারের কাজের ছেলেটি কিংবা মেয়েটি। নতুন পোশাক পরিধান করে অন্য সবার মতো ওদের ঈদের দিন আনন্দ প্রকাশ করা হয় না। আপন সন্তানের চেয়ে বয়সে কম কিংবা সমবয়সী হলেও ওরা থেকে যায় অনাদরে-অবহেলায়। ওদের পরিচয়, ওরা তো কাজের লোক! ওদের আবার ঈদ কী? ঈদের দিন সকালেও ওদের কোন ফুরসত নাই। ভোর থেকে শুরু করে পরের দিন গভীর রাত পর্যন্ত ওদের কাজ বিরামহীন চলতেই থাকে। সকল মেহমানকে আপ্যায়ন করার দায়িত্ব ওদের। অন্যদের মধ্যে খুশি বিলালেও ওদের জীবন থেকে যায় হাসি-আনন্দের বাইরে।

বছরের অন্য দিনগুলোর সঙ্গে ওদের ঈদের দিনটিও কেটে যায় নানা কর্ম ব্যস্ততায়। ঈদের দিনকে আলাদা করে ভাবার কোন সুযোগ কিংবা পরিবেশ ওদের জীবনে দেখা যায় না। অথচ যে নবীর আদর্শে বিশ্বাসী হয়ে আমরা ঈদ উদযাপন করছি সেই হযরত মুহম্মদ (সা) তাঁর জীবনের শেষ ভাষণে বলেছিলেন, ‘তোমরা নিজের জন্য যা পছন্দ করবে তোমার অন্য ভাইয়ের জন্যও তাই পছন্দ করবে, নিজে যা খাবে অন্য ভাইকেও তা খাওয়াবে, নিজে যা পরিধান করবে অন্য ভাইকেও তা পরিধান করাবে।’

সুতরাং শ্রেষ্ঠ মানবের এ উপদেশ থেকেই আমাদের শিক্ষা নেয়া আবশ্যক। ঈদের বাজারে যখন আপনজনদের জন্য কোন পোশাক ক্রয় করতে যাব তখন যেন বাসার কাজের মেয়েটি-ছেলেটির জন্যও পোশাক ক্রয় করা হয়। হোক সেটা কম দামের। ঈদ উপলক্ষে যদি বাসার অবহেলিত মানুষটিকে কিছু উপহার দেয়া হয় তবে তার চেয়ে খুশি এ পৃথিবীতে আর কে হবে? তার মুখের হাসির সামনে পৃথিবীর সকল হাসি সৌন্দর্য ম্লান হয়ে যাবে।

যদি বিশ্বাস না হয় তবে এই ঈদে পরীক্ষা করুন। তার হাসিমাখা মুখ দেখে আপনিও স্বর্গীয় সুখ পাবেন। ধর্ম, মানবতাসহ সকল দিকের বিবেচনায় ঈদের জন্য পোশাক ক্রয়ে গৃহকর্মীদের প্রতি গুরুত্বারোপ করুন। আপনার একটি ক্ষুদ্র সিদ্ধান্ত আরেকজনকে অনাবিল সুখ দিতে পারে।

রাজু আহমেদ

ৎধলঁ৬৯ধষরাব@মসধরষ.পড়স

শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে পুলিশের ২৬৪ কর্মকর্তা একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি