বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরে ৬৫ দিন বাণিজ্যিক ট্রলার দিয়ে মাছ ধরা নিষিদ্ধ

বিশেষ প্রতিনিধি ॥ এই প্রথমবারের মতো বঙ্গোপসাগরে ৬৫ দিন বাণিজ্যিক ট্রলার দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে সামুদ্রিক মাছের প্রজনন ও সর্বোচ্চ সংরক্ষণের স্বার্থে আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ও চিংড়ি আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, মানুষের জীবন ধারণের জন্য যেমন খাদ্য প্রয়োজন, তেমনি মানুষের পুষ্টির জন্য মাছও অন্যতম। পুষ্টি দরকার স্বাস্থ্য সুরক্ষায়। তিনি বলেন, মৎস্য সম্পদের প্রতি তার মন্ত্রণালয় বিশেষ জোর দিয়েছে। কারণ পুষ্টি এবং বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান সৃষ্টির খাত এই মৎস্য খাত।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, দেশে যেভাবে বিভিন্ন নদনদীতে জাটকা শিকার হচ্ছে, তাতে আগামীতে ইলিশ পাওয়াই দুষ্কর হয়ে যাবে। যদি এখনই কোন ব্যবস্থা না নেয়া হয় তো ইলিশ আর পাওয়াই যাবে না।

বিশ্বের সমুদ্র উপকূলবর্তী দেশগুলোতে সামুদ্রিক মাছের প্রজনন মৌসুমে দুই থেকে তিন মাস মাছ ধরা বন্ধ থাকে। ভারতেও প্রজনন মৌসুমে তিন মাস মাছ ধরা বন্ধ থাকে। মূলত মাছ সংরক্ষণের স্বার্থে দুই মাস মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, গত সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে মেরিন ফিসারিজ এ্যাসোসিয়েশন, মেরিন ওয়াইট টোনার এ্যাসোসিয়েশন, মেরিন ফিসারিজ এক্স-ক্যাডেট এ্যাসোসিয়েশন এবং বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ২০ মে থেকে ২৩ জুলাইয়ের সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের বর্তমান সামুদ্রিক এলাকা হলো ১ লাখ ১৮ হাজার ১১৩ বর্গ কিলোমিটার, যা প্রায় আরেক বাংলাদেশের সমান। এই বিশাল এলাকা আমাদের একক অর্থনৈতিক অঞ্চল। আমরা জানি না এর ভেতর কী পরিমাণ সম্পদ আছে, কী পরিমাণ মৎস্য সম্পদ লুকিয়ে আছে, যে কারণে গবেষণা চালাতে হবে। গবেষণা চালিয়েই আমাদের আরও উন্নতি করতে হবে।

মন্ত্রী বলেন, ট্রলার দিয়ে মাছ শিকারের কারণে গত ৫ বছরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, প্রতিবছর জুন থেকে আগস্ট মাসে সাদা মাছর আহরণ তুলনামূলক কম হয়, যা প্রতিবছরই হ্রাস পাচ্ছে। এরই ভিত্তিতে মাছের মজুদ বৃদ্ধির লক্ষ্যে মৎস্য বিশেষজ্ঞদের পরামর্শে সাদা মাছের প্রজননকাল বিবেচনায় রেখে ওই নির্দিষ্ট সময় মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা হলো।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে        
//--BID Records