শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষমতাসীন ১৪৫ ব্রিটিশ এমপি আসন হারাবেন

  • নির্বাচনের ফল সম্পর্কে আভাস

ব্রিটেনের আসন্ন সাধারণ নির্বাচনে ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৪৫ জনের বেশি পার্লামেন্ট সদস্য তাদের আসন হারাতে পারে। এতে করদাতাদের অতিরিক্ত ১ কোটি ৮৪ লাখ পাউন্ড ব্যয় করতে হবে। গত ২০০৭ সালের নির্বাচনেও ক্ষমতাসীনদের একই পরিণতি হয়েছিল। এ বছরের ৭ মে ব্রিটেনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সম্প্রতি ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট পার্লামেন্টারি স্যান্টার্ড অথরিটি (আইপিএসএ) নামের একটি সংগঠন এই আভাস দিয়েছে। এই সংস্থাটি মূলত পার্লামেন্ট সদস্যদের ব্যয় নিয়ে কাজ করে। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

সংস্থাটি জানিয়েছে, ক্ষমতাসীনদের ৮৭ জন পার্লামেন্ট সদস্য অবসরের ঘোষণা দিয়েছে। পাশাপাশি মনে করা হচ্ছে, বর্তমান ক্ষমতাসীন ১৪৫ জন পার্লামেন্ট সদস্য পুনর্নির্বাচিত হতে পারবে না।

১৯৯৭ সালের নির্বাচনে টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন টোরি দলের ১৬০ জন পার্লামেন্ট সদস্য তাদের আসন হারায়। আসন্ন নির্বাচনে টোরি দলের ১৬০ জন পার্লামেন্ট সদস্য তাদের আসন ধরে রাখতে না পারলে ২০০৭ সালের পর ক্ষমতাসীনদের জন্য এটাই হবে সবচেয়ে বড় পরাজয়ের ঘটনা।

আগামী বছরের পার্লামেন্ট সদস্যদের বাজেট তৈরির অংশ হিসেবে সংগঠনটি এই আভাস দিয়েছে। সম্প্রতি এক শুনানিকালে সংগঠনটির প্রধান নির্বাহী মার্শাল বো উপস্থিত পার্লামেন্ট সদস্যদের বলেন, আমরা বিচক্ষণতার সঙ্গে অনুমান করছি যে আসন্ন নির্বাচনের ফলাফলেও পূর্বের ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে। অতীত ইতিহাসেও এ উদাহরণ রয়েছে।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ