ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রূপপুর পারমাণবিক কেন্দ্রের পণ্য নিয়ে মোংলায় রুশ  পতাকাবাহী জাহাজ

নিজস্ব সংবাদদাতা, মোংলা

প্রকাশিত: ২২:১৪, ২৫ এপ্রিল ২০২৩

রূপপুর পারমাণবিক কেন্দ্রের পণ্য নিয়ে মোংলায় রুশ  পতাকাবাহী জাহাজ

রাশিয়া থেকে ছেড়ে আসা জাহাজ এমভি ইয়ামাল অরলান বন্দরে ভিড়েছে 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে এবারও সরাসরি রাশিয়া থেকে ছেড়ে আসা জাহাজ এমভি ইয়ামাল অরলান মোংলা বন্দরে ভিড়েছে। যন্ত্রপাতি নিয়ে আসা এ জাহাজটি মঙ্গলবার দুপুর দুইটার দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে ভেড়ে। তিনদিন পর এ জাহাজটির মোংলা বন্দর ত্যাগ করার কথা। 
জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী জানান, গত ২৮ মার্চ রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে দুই হাজার পাঁচশ’ ২২ টন ওজনের যন্ত্রপাতি নিয়ে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। এরপর মঙ্গলবার দুপুর দুইটায় মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভেড়ে রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি। দুপুর থেকেই জাহাজটি থেকে একহাজার তিনশ’ ৬০ প্যাকেজে আসা যন্ত্রপাতি খালাসের কাজ শুরু হয়। পণ্য খালাসের তিনদিন পর সড়ক পথে এ সকল পণ্য নেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। 
এর আগে গত ৫ এপ্রিল রাশিয়া থেকে সরাসরি রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে এসেছিল এম,ভি ড্রাগনবল। তারও আগে আসে এমভি আনকাসান ও কামিল্লা। এর মাঝে মার্কিন নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে সরাসরি আসতে না পারায় ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন ধরনের মালামালের কয়েকটি চালান। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, মোংলা বন্দর দিয়েই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, ঢাকা মেট্রোরেল, বঙ্গবন্ধু  রেলওয়ে সেতু ও রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের বিভিন্ন মেগা প্রজেক্টের পণ্য আসছে। এর আগে এসেছে পদ্মা সেতুর মালামালও।

এছাড়া পদ্মা সেতু চালু হওয়াতে চট্টগ্রামের তুলনায় মোংলা বন্দর থেকে রাজধানী ঢাকার দূরত্ব একশ’ কিলোমিটার কমে গেছে। ফলে এখন মাত্র তিন থেকে সাড়ে তিন ঘণ্টায় মোংলা বন্দর থেকে ঢাকাসহ আশপাশ এলাকায় পণ্য পৌঁছে যাচ্ছে। আবার একই সময়ের মধ্যে রপ্তানি পণ্যও আসছে মোংলা বন্দরে। আর রেল চালু হলে বন্দরের কর্মযজ্ঞ আরও বেড়ে যাবে। তিনি বলেন, এ বন্দর ঘিরে নানা প্রকল্পের কাজ চলমান রয়েছে।

×