ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রস্তুতি সম্পন্ন, রাত পেরোলেই ঠাকুরগাঁওয়ে উপনির্বাচন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও

প্রকাশিত: ১৯:২৫, ৩১ জানুয়ারি ২০২৩

প্রস্তুতি সম্পন্ন, রাত পেরোলেই ঠাকুরগাঁওয়ে উপনির্বাচন

কেন্দ্রে কেন্দ্র নির্বাচনী সরঞ্জাম নেয়া হচ্ছে। ছবি: জনকণ্ঠ। 

ঠাকুরগাও-৩ আসনে উপ-নির্বাচনের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি) এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি)  উপজেলা পরিষদ চত্বর থেকে নির্বাচনের বিভিন্ন মালামালসহ প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা নিজ নিজ কেন্দ্রে যাত্রা করে। 

বহুল প্রতিক্ষিত ঠাকুরগাঁও-৩ আসনটি শুন্য হওয়ার পর দ্বিতীয়বার জাতীয় নিবার্চনে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন রাণীশংকৈল-পীরগঞ্জবাসী। এরই মধ্যে প্রার্থীদের সকল প্রকার নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ করা হয়েছে বলে নিবার্চন অফিস নিশ্চিত করেছে। 

জানা যায়, এ আসনে জোটের জটিলতার কারণে আওয়ামী লীগ থেকে কোনো প্রার্থীকে নমিনেশন দেয়া হয়নি। ফলে ১৪ দলের ওয়াার্কাস পার্টির ইয়াসিন আলীকে (হাতুডি মার্কা) প্রার্থী হবার সুযোগ করে দেন ১৪ দলীয় জোটের নীতি-নির্ধারকরা। আর জোটের কারণেই এবারও আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠণের নেতাকর্মীগণ জোড়েসরেই ওয়াকার্স পার্টির হাতুড়ি মার্কার নির্বাচনে নেমেছেন। যদিও বরাবরই এই আসনটির অধিকাংশ ভোট নৌকা মার্কার প্রার্থীর জন্য উর্বর বলে আওয়ামী লীগ নেতারা দাবি করেন। 

এলাকার সুশীল সমাজ ও রাজনীতিবিদরা মনে করছেন, জোটের জটিলতায় প্রতিবার জাতীয় নির্বাচনে শরীকদলের হাতেই এ আসনটি চলে যায়। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। সে সূত্রে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগে একটি চাপা ক্ষোভ রয়েই গেছে। 

জেলা নির্বাচন অফিস সূত্র মতে, নির্বাচনে ছয়জন প্রার্থীর মধ্যে ১৪ দলীয় জোটের প্রার্থী ওয়াকার্স পার্টির ইয়াসিন আলী (হাতুড়ি), বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্টের (বিএনএফ) সিরাজুল ইসলাম (টেলিভিশন), জাতীয় পার্টির হাফিজউদ্দীন আহম্মেদ (লাঙ্গল), জাকের পার্টির এমদাদুল হক  (গোলাপফুল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সাফি আল আসাদ(আম) ও স্বতন্ত্র প্রার্থী গোপাল চন্দ্র রায় (একতারা) প্রতীকে নির্বাচন করছেন। 

এ প্রসঙ্গে আঞ্চলিক নিবার্চন কর্মকর্তা রংপুর ও রিটার্নিং অফিসার ঠাকুরগাঁও -৩, জি এম মাহাতাবউদ্দিন জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইভিএম এর মাধ্যমে ১২৮টি ভোট কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। 

এ আসনে মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৩৯ জন। তার মধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ২৩৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৫৯ হাজার ৫০৪ জন। 

এর আগে বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. জাহিদুর রহমান পদত্যাগ করায় ঠাকুরগাও-৩ আসনটি শূণ্য ঘোষণা করা হয়। 

 

এমএইচ

×