ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

তেঁতুলিয়ায় বিরল প্রজাতির ময়ূর উদ্ধার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০২৩

তেঁতুলিয়ায় বিরল প্রজাতির ময়ূর উদ্ধার

বিরল প্রজাতির ময়ূর 

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আহত অবস্থায় একটি বিরল প্রজাতির ময়ূর পাখি উদ্ধার করেছে বনবিভাগ।

বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার সদর ইউনিয়নের শাড়িয়ালজোত এলাকা থেকে ময়ূর পাখিটি উদ্ধার করা হয়। উপজেলা বনবিভাগ কর্মকর্তা শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। 

স্থানীয়দের বরাত দিয়ে বনবিভাগ কর্মকর্তা জানান, তেঁতুলিয়া উপজেলা সদরের  শারিয়ালজোত এলাকার কামাল হোসেনের বাড়িতে ময়ূর ধরে রাখা হয়েছে এমন খবর পেয়ে তার বাড়িতে গিয়ে হাজির হই আমরা। প্রথম পর্যায়ে ময়ূরটি দিতে অস্বীকৃতি জানায়। পরে আমরা ইউএনও স্যারকে ময়ূরের বিষয়টি অবহিত করলে তিনি তাৎক্ষণিক পুলিশকে পাঠান। পরবর্তীতে বনবিভাগ ও পুলিশের সহায়তায় ময়ূরটিকে উদ্ধার করা হয়। 

স্থানীয় সূত্রে জানা গেছে,কামাল হোসেন নামের এক ব্যক্তি গতকাল নিজের সীমান্ত সংলগ্ন চা বাগানে ময়ূরটি ঘোরাঘুরি করতে দেখতে পায়। পরে কাছে গিয়ে দেখতে পাই সেটি একটি ময়ূর পাখি। পরে চা বাগানে আহত অবস্থায় ময়ূর পাখিটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসেন।

এ খবরটি ছড়িয়ে পড়লে একনজর পাখিটিকে দেখতে এলাকার মানুষজন ছুটে আসেন। মুহূর্তে পুরো বাড়ি লোকে লোকারণ্য হয়ে পড়ে।

এদিকে, খবর পেয়ে তেঁতুলিয়া বন বিভাগের কর্মকর্তারা ছুটে আসেন। পরে বাড়ির মালিক কামাল হোসেন তেঁতুলিয়া বন বিভাগের কর্মকর্তা শহিদুল ইসলামের হাতে দুপুরে ময়ূর পাখিটি হস্তান্তর করেন।

বন বিভাগের কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আমরা ময়ূর পাখিটি উদ্ধার পর প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে এবং সংরক্ষণের জন্য বনবিভাগের তেঁতুলিয়া ইকোপার্কে রাখা হয়েছে।

 

এস

×