৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ইংরেজীর পাশাপাশি বাংলা ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয় জানতে চেয়েছে হাইকোর্ট

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ জাতীয় দিবসে ইংরেজী তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারের পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

অন্যদিকে বাংলাদেশ সিভিল সার্ভিস কমিশনের বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা-২০১৪ এর ১৪ বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। রুলে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর কেন করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো উপরোক্ত আদেশগুলো প্রদান করে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ জাতীয় দিবসে ইংরেজী তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারের পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিট আবেদনটি করেন চুয়াডাঙ্গার দামুড়হুদার বাসিন্দা মোঃ লস্কর আলী। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোঃ মনিরুজ্জামান লিংকন। তিনি জানান, জাতীয় দিবসসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রোগ্রামে বাংলা তারিখ উপেক্ষিত থাকে। এ কারণে রিট করা হয়েছে। শুনানি শেষে আদালত রুল জারি করেছে। রুলে ২১ ফেব্রুয়ারিসহ সব জাতীয় দিবসে ইংরেজী তারিখের পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না- তা জানতে চেয়েছে আদালত। এক সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০২০

১৭/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: