১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নিবন্ধনের জন্য এক হাজার ৭১৭ অনলাইন পত্রিকা আবেদন করেছে ॥ তথ্যমন্ত্রী


সংসদ রিপোর্টার ॥ অনলাইনভিত্তিক গণমাধ্যমের দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে নীতিমালা প্রণয়ন এবং নিবন্ধন কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সরকার এ উদ্দেশ্যে ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৬’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান তিনি। রবিবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, অবৈধ ও অনিবন্ধিত অনলাইনভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকাগুলোকে বিধি-বিধানের আওতায় আনয়নসহ সরকার নিবন্ধন কার্যক্রম হাতে নিয়েছে। এই উদ্দেশ্যে সরকার অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৬ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যেই অনলাইন পত্রিকাসমূহকে নিবন্ধন কার্যক্রমের আওতায় আনয়নের জন্য আবেদন দাখিলের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিমূলে ইতোমধ্যেই ১০৫টি অনলাইন টিভি চ্যানেল, ১৮টি অনলাইন রেডিও এবং এক হাজার ৭১৭টি অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য তথ্য অধিদফতরে আবেদন করেছে।

তথ্যমন্ত্রী জানান, বর্তমানে অনুমোদিত বেসরকারী স্যাটেলাইট টিভি চ্যানেলের সংখ্যা ৪১টি, অনুমোদিত এমএফ বেতারের সংখ্যা ২৮টি, অনুমোদিত কমিউনিটি রেডিও সংখ্যা ৩২টি এবং দৈনিক পত্রিকার সংখ্যা ১০৮৬টি। তিনি জানান, অনলাইনভিত্তিক টিভি চ্যানেল, অনলাইন রেডিও, অনলাইন পত্রিকার সংখ্যা তথ্য মন্ত্রণালয়ে বর্তমানে লিপিবদ্ধ নেই।

এক হাজারেরও বেশি দৈনিক পত্রিকা দেশে ॥ সরকারী দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বর্তমানে সারাদেশে পত্রিকার সংখ্যা ১ হাজার ৮৬টি।