২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মর্যাদার উইম্বল্ডন শুরু আজ


স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ এক বছরের অপেক্ষা শেষে আজ থেকে শুরু হচ্ছে উইম্বল্ডন। টুর্নামেন্টের ১৩০তম সংস্করণে পুরুষ এককে হট ফেবারিট নোভাক জোকোভিচ। সার্বিয়ান তারকার পর ফেবারিটের তকমাটা গায়ে মেখে কোর্টে নামবেন ব্রিটিশ তারকা এ্যান্ডি মারেও। কোর্ট থেকে হারিয়ে যাওয়া রজার ফেদেরারের চোখে-মুখেও ফেরার প্রত্যয়। তবে স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদালকে মিস করবে অল ইংল্যান্ড ক্লাব। নিষেধাজ্ঞার কারণে মহিলা এককে মারিয়া শারাপোভার অনুপস্থিতিও মিস করবেন টেনিসপ্রেমীরা। কিন্তু উইম্বল্ডনের এই ঘাসের কোর্টে এবারও ফেবারিট সেরেনা উইলিয়ামস। আমেরিকান টেনিস তারকার পর উইম্বল্ডনে চোখ থাকবে সর্বশেষ দুই গ্র্যান্ডসøামজয়ী গারবিন মুগুরুজা এবং এ্যাঞ্জেলিক কারবারের ওপর। আলাদা করে নজর থাকবে দুইবারের উইম্বল্ডন চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা, ক্যারোলিন ওজনিয়াকি এবং পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কার দিকেও। তরুণ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে ইউজেনি বাউচার্ড, ডোমিনিকা সিবুলকোভার মতো তারকারাও নিজেদের সেরাটা দেয়ার লক্ষ্য নিয়ে উইম্বল্ডনের মিশন শুরু করবেন।

গত মৌসুমেও দ্যুতি ছড়িয়েছেন সেরেনা। চার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের তিনটিতে চ্যাম্পিয়ন। কিন্তু প্রথম তিন মেজর টুর্নামেন্টের শিরোপাজয়ী সেরেনা উইলিয়ামস বছরের শেষ গ্র্যান্ডসøাম ইউএস ওপেনেই থেমে যান। ইতালিয়ান টেনিস তারকা রবার্টা ভিঞ্চির কাছে হেরে টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে ছিটকে যান তিনি। এরপর দুই গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিলেও শিরোপার দেখা পাননি তিনি। বছরের প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জার্মানির এ্যাঞ্জেলিক কারবারের কাছে হেরে যান বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান। এরপর ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জয়ের লড়াইয়ে সেরেনাকে পরাজয়ের স্বাদ উপহার দেন বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। তবে মিয়ামি ওপেনে একেবারেই বাজে পারফর্ম করেন তিনি। শেষ ষোলোতে রাশিয়ান তারকা সভেতলানা কুজনেতসোভার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন পাঁচ ফুট নয় ইঞ্চি উচ্চতার এই আমেরিকান। রোম মাস্টার্সে আর ভক্ত-অনুরাগীদের হতাশ করেননি তিনি। ৯ মাস পর শিরোপাÑখরা ঘুচিয়ে স্বরূপে ফেরার ইঙ্গিত দেন তিনি। কিন্তু বছরের দ্বিতীয় মেজর টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেও গারবিন মুগুরুজার কাছে হেরে যান সেরেনা। এর ফলে টেনিসের উন্মুক্ত যুগে ২২টি গ্র্যান্ডসøামজয়ী স্টেফি গ্রাফের রেকর্ডে ভাগ বসানোর অপেক্ষাটা কেবলই দীর্ঘ হয় তার। প্রথম দুটিতে ব্যর্থ হওয়া সেরেনা উইলিয়ামস উইম্বল্ডন জিতে পারবেন কী স্টেফি গ্রাফের রেকর্ডে ভাগ বসাতে? টেনিসপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

পুরুষ এককে এই মুহূর্তে এককভাবেই রাজত্ব করছেন নোভাক জোকোভিচ। টেনিসের চার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের তিনটির শিরোপা আগেই জিতেছিলেন তিনি। শুধু ফ্রেঞ্চ ওপেনের ট্রফিটাই ছোঁয়ার বাকি ছিল তার। অবশেষে স্বপ্নের মেলবন্ধন ঘটালেন জোকোভিচ। ছোঁয়া ফেলেন অরাধ্য সেই শিরোপার। সম্প্রতি রোঁলা গ্যাঁরোর ফাইনালে এ্যান্ডি মারেকে হারিয়ে ফরাসী ওপেনের প্রথম ট্রফি জয়ের স্বাদ পান তিনি। সেইসঙ্গে ক্যারিয়ারের ১২তম গ্র্যান্ডসøাম জয়ের অসামান্য কীর্তি গড়েন তিনি। জোকোভিচের ১২ গ্র্যান্ডসøামের ছয়টিই অস্ট্রেলিয়ান ওপেনে। তিনটি উইম্বল্ডন, দুটি ইউএস ওপেনে এবং একটি ফ্রেঞ্চ ওপেনে। পুরুষ এককে তার সামনে এখন কেবল তিনজন। ১৪টি করে গ্র্যান্ডসøাম জিতে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল এবং আমেরিকান কিংবদন্তি পিট সাম্প্রাস। এই তালিকায় ১৭টি গ্র্যান্ডসøাম জিতে সবার উপরে আছেন রজার ফেদেরার। সর্বশেষ চার গ্র্যান্ডসøামের সবকটিতেই চ্যাম্পিয়ন জোকোভিচ। এই মৌসুমের বাকি দুটি নিজের করে নিতে পারলেই নতুন মাইলফলক স্পর্শ করবেন তিনি। ৪৭ বছর পর প্রথম খেলোয়াড় হিসেবে ‘ক্যালেন্ডার গ্র্যান্ড সøাম’ জয়ের বিস্ময়কর কীর্তি গড়বেন তিনি। তার আগে সর্বশেষ এই রেকর্ড গড়েছিলেন রড লেভার। ১৯৬৯ সালে সর্বশেষ একই বছরে সবকটি গ্র্যান্ডসøাম জয়ের বিস্ময়কর কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার এই টেনিস কিংবদন্তি। এদিকে চোটের কারণে প্রায় এক মাস কোর্টের বাইরে থাকার পর আবারও কোর্টে ফিরছেন রজার ফেদেরার। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৭টি গ্র্যান্ডসøাম জিতেছেন তিনি। কিন্তু এই মুহূর্তে একেবারেই নিষ্প্র্রভ ফেদেরার।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: