২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুরণো বলেই ভারতের সমস্যা: শোয়েব


পুরণো বলেই ভারতের সমস্যা: শোয়েব

অনলাইন ডেস্ক ॥ বিশ্ব ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বোলার শোয়েব আখতার। ক্রিকেট ক্যারিয়ারে তাণ্ডব চালাতেন প্রতিপক্ষের ওপর দিয়ে। সহজাত প্রতিভা ছিলেন। নতুন বলের মতো পুরণো বলেও সমান পারদর্শী ছিলেন। পাকিস্তানী বোলারদের কাছে রিভার্স সুইংয়ের শিল্পটা খুব কঠিন কিছু না। শোয়েবেরও এ নিয়ে তেমন মাথা ঘামাতে হয়নি। কিন্তু চিরকাল ফাস্ট বোলারের অভাবে ভোগা ভারতের জন্য? সাবেক স্পিড স্টার শোয়েব মনে করেন ভারতের বোলারদের সমস্যার নামই পুরণো বল। কারণ বলকে রিভার্স করাতে জানে না তারা।

এই সমস্যা সমাধানের একটি পথও বাতলে দিয়েছেন শোয়েব। তিনি মনে করেন ইতিহাসের অন্যতম সেরা পেস জুটি ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসের সহায়তায় নিজেদের বোলারদের ট্রেনিং দিতে পারে ভারত। কাজ হতে পারে তাতে।

"ভারতের পেসাররা ওয়াসিম (আকরাম) ও ওয়াকারের (ইউসনিস) সাথে ৬ সপ্তাহ কাটাতে পারলে ভালো হবে। আন্তর্জাতিক ক্রিকেটের কিছু সুক্ষ্ম ব্যাপার তাদের জানা দরকার।" শোয়েব বলেছেন, "বোলার দুই রকমের হয়। একদল হৃদয় দিয়ে বল করে, অন্যদল মস্তিস্ক দিয়ে। আমি প্রথম দলে। সিংহের মতো বল করা আমাকে শিখতে হয়নি। কারণ আমার ভেতরেই সিংহ ছিল। ছোটোবেলায় আমি ইমরান খানকে হৃদয় দিয়ে বল করতে দেখে উৎসাহিত হয়েছি। এখনকার ভারতের বোলাররা রিভার্স করতে জানে না। বলের শাইন হারিয়ে গেলে পর কি করতে হয় তাই জানে না তারা।"

তারপরও টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতকে অনেক এগিয়ে রাখেন শোয়েব। তার ভাষায়, "রোমাঞ্চকর ক্রিকেট খেলছে ভারত। তাদের তরুণরা দারুণ করছে। আমি এশিয়া কাপের দিকে তাকিয়ে। সাম্প্রতিক ফর্মে ভারতকে যে কারো জন্য হারানো কঠিন। অস্ট্রেলিয়ায় তাদের খেলা দেখলাম। সেখানে ওয়ানডেতে ফল ভারতের পক্ষে না গেলেও তাদের ব্যাটিংয়ে যে দারুণ সম্ভাবনা আছে তা বোঝা গেছে। বোলারদের লড়তে হয়েছে। তবে তা ইনজুরির কারণে মনে হয়।"

সম্পর্কিত:
পাতা থেকে: