১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘এসডিজি অর্জন করতে প্রয়োজন নারীদের সামগ্রিক উন্নয়ন’


অনলাইন রির্পোটার ॥ টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে করতে হলে নারীদের সামগ্রিক উন্নয়ন ঘটাতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সোমবার রাজধানীতে জেন্ডার নেটওয়ার্ক মিটিং শীর্ষক কর্মশালায় স্পিকার বলেন, বাংলাদেশ জেন্ডার সমতা, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাসসহ দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য ইতোমধ্যে অর্জন করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন করতে হলেও নারীদের সামগ্রিক উন্নয়ন ঘটাতে হবে।

জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) রাজধানীর একটি হোটেলে ওই কর্মশালার আয়োজন করে বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দেশের সামগ্রিক ও টেকসই উন্নয়নের জন্য জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দিয়ে শিরীন শারমিন বলেন, বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। আর নারীদের উন্নয়ন নিশ্চিত না হলে দেশের টেকসই উন্নয়নও সম্ভব নয়।

তাই নারী ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিত করতে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়নেও নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল উল্লেখ করে স্পিকার বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নারীদের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে আরও সম্পৃক্ত করতে হবে।

শিরীন শারমিন এসময় অর্থনৈতিক উন্নয়ন আরও গতিশীল ও টেকসই করতে তৈরি পোশাক শিল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মজীবী নারীদের আবাসন ব্যবস্থা, ডে-কেয়ার সেন্টার স্থাপনসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করারা আহ্বান জানান।

অনুষ্ঠানে ইউনিসেফের বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেইগবেডার, নির্বাহী উপ-পরিচালক গীতা রাও গুপ্তা বক্তব্য রাখেন।

সম্পর্কিত:
পাতা থেকে: