ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রাহায়ণ ১৪৩০

মাহমুদুল্লাহর অর্জন জাকিরের মলিন অভিষেকে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৫, ২৭ সেপ্টেম্বর ২০২৩

মাহমুদুল্লাহর অর্জন জাকিরের মলিন অভিষেকে

মাহমুদুল্লাহ রিয়াদ

অনেক দিন ধরেই আলোচনায় ছিলেন। কিন্তু ভাগ্যের শিঁকে ছিঁড়ছিল না জাকির হাসানের পক্ষে। ২৫ বছর বয়সী তরুণ এই বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার অবশ্য ২০১৮ সালে একটি টি২০ এবং গত ডিসেম্বরে টেস্ট অভিষেকের পর ৩ টেস্ট খেলেছেন। গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথমবার ডাক পান এই ফরম্যাটে। কিন্তু হাতে আঘাত পেয়ে ছিটকে যান। তাই ওয়ানডেতে যাত্রা শুরু করাটা বিলম্বিত হয়েছে। অবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে মঙ্গলবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে অভিষেক ক্যাপ পেয়েছেন জাকির। ওয়ানডেতে দেশের ১৪৭তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয় তার। তবে ৫ বলে মাত্র ১ রান করেই সাজঘরে ফিরে অভিষেকটা মলিন হয়েছে জাকিরের। একই দিনে অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ নতুন এক মাইলফলক পেরিয়েছেন। বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রান পূর্ণ করেছেন তিনি।
জাকির ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক টি২০ ক্যাপ পেয়েছেন। সেখানেই অবশ্য যাত্রা থেমে গেছে তার। সেদিন ১০ রান করতে পেরেছিলেন। নতুন করে তার আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় সম্পূর্ণ ভিন্ন মেজাজের ফরম্যাট টেস্টে। গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। এরপর ৩ টেস্ট খেলেছেন জাকির। ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৪৩ গড়ে ২৫৮ রান করেছেন। ঘরোয়া ক্রিকেটে বেশ ভালো করার কারণে তাকে অনেকদিন ধরেই চিন্তাভাবনায় রাখে বিসিবি। শেষ পর্যন্ত তামিম ইকবাল, লিটন কুমার দাস বিশ্রাম পাওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে অভিষেক হয়েছে তার। কিন্তু ১ রানেই সাজঘরে ফিরেছেন।

এদিন মাহমুদুল্লাহ ৪৯৯৯ রান নিয়ে খেলতে নামেন ক্যারিয়ারের ২২১তম ওয়ানডে। আগের ম্যাচে ৪৯ রান করে সাজঘরে ফেরেন। সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সেদিন চতুর্থ বাংলাদেশী হিসেবে ১০ হাজার রান পেরোলেও ১ রানের জন্য ৫ হাজারে পৌঁছুতে পারেননি। মঙ্গলবার সেটি পেয়েছেন। এদিন তিনি ২৭ বলে ২ চারে করেন ২১ রান। তার আগে বাংলাদেশের তামিম, সাকিব আল হাসান ও মুশফিকুরর রহিম ৫ হাজার রান পেরিয়েছেন।